অনুদানের ছবি পেলেন জয়া, অমিতাভ রেজা, অলিক

0
124

প্রযোজক হিসেবে অভিনেত্রী জয়া আহসান পেয়েছেন ২০২০-২১ বছরের অনুদানের চলচ্চিত্র। তার ছবির নাম ‘রইদ’। অনুদান পেয়েছেন সাধারন শাখায়। পরিচালক অমিতাভ রেজা চৌধুরী পেয়েছেন তার ‘পেন্সিলে আঁকা পরী’  সিনেমার জন্য। পেয়েছেন নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী এবং এস এ হক অলিক।

গতকাল ১৫ জুন তথ্য মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে ২০টি চলচ্চিত্রের অনুদানের কথা জানিয়েছে।

করোনা মহামারীর কারনে চলচ্চিত্র শিল্পে যে ক্ষতি হয়েছে তার কথা মাথায় রেখে এবার অতিরিক্ত সংখায় এই অনুদান দেয়া হয়েছে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়।

মুক্তিযুদ্ধভিত্তিক শাখায় ৬০ লাখ টাকা অনুদান পাচ্ছে জেড এইচ মিন্টুর ‘ক্ষমা নেই’। একই শাখায় যথাক্রমে ৬০ ও ৬৫ লাখ টাকা অনুদানের জন্য নির্বাচিত হয়েছে প্রযোজক ও পরিচালক নঈম ইমতিয়াজ নেয়ামুলের ‘সাড়ে তিন হাত ভূমি’। এবং প্রযোজক বদরুন নেছা খানমের ‘মৃত্যুঞ্জয়ী’।

প্রযোজক ও কাহিনিকার এফ এম শাহীন শিশুতোষ শাখায় ৫০ লাখ টাকা অনুদানের জন্য নির্বাচিত হয়েছেন তার ‘মাইক’ সিনেমার জন্য । চিত্রনাট্য লিখেছেন হাসান জাফরুল। পরিচালনা করেছেন এফ এম শাহীন এবং হাসান জাফরুল। ‘নুলিয়াছড়ির সোনার পাহাড়’ ছবিটি পাচ্ছে ৬০ লাখ টাকা। এর প্রযোজক, পরিচালক, কাহিনি, চিত্রনাট্যকার লুবনা শারমিন। গল্পকার শাহরিয়ার কবির।

সাধারণ শাখায় অনুদানের জন্য নির্বাচিত হয়েছে ৯টি চলচ্চিত্র।

৬৫ লাখ টাকা পাচ্ছে ‘জয় বাংলা’ ছবিটি। এর প্রযোজক মিটু সিকদার, কাহিনিকার মুনতাসীর মামুন, চিত্রনাট্য ও পরিচালক কাজী হায়াৎ।

প্রযোজক জানে আলমের ‘জামদানি’ পাচ্ছে সমপরিমাণ টাকা। পরিচালক অনিরুদ্ধ রাসেল, কাহিনি বিন্যাস, চিত্রনাট্য ও সংলাপ আজাদ আবুল কালাম।

প্রযোজক, পরিচালক, কাহিনি ও চিত্রনাট্যকার জাহিদুর রহিম অঞ্জন সর্বোচ্চ অনুদান পাচ্ছেব ‘চাঁদের অমাবস্যা’ ছবিটির জন্য যার পরিমান ৭০ লাখ টাকা। ‘জলে জ্বলে’ ছবিটি পাচ্ছে ৬০ লাখ টাকা। এর প্রযোজক ও পরিচালক অরুণ চৌধুরী। কাহিনি ও চিত্রনাট্যকার মিস ইফফাত আরেফিন।

অরুণা বিশ্বাসের প্রযোজনা, পরিচালনা ও চিত্রনাট্যে ‘অসম্ভব’ ছবিটি পাচ্ছে ৬০ লাখ টাকা। এর কাহিনিকার জাহিদ বাবুল।

সমপরিমাণ ৬০ লাখ টাকা পাচ্ছে মির্জা সাখাওয়াৎ হোসেনের প্রযোজনা, পরিচালনা, কাহিনি ও চিত্রনাট্যে ‘ভাঙন’।

৬৫ লাখ টাকা দেওয়া হচ্ছে রফিকুল ইসলাম পল্টুর রচনায় ও রকিবুল হাসান চৌধুরীর (পিকলু) প্রযোজনা ও পরিচালনায় ‘দাওয়াল’ ছবিটিকে।

অনুদান পেয়েছেন আলোচিত পরিচালক পিপুল আর খান। ‘বলী’ নামের এ ছবিটি প্রযোজনা করেছেন ইকবাল হোসেন চৌধুরী। তামান্না সুলতানার প্রযোজনায় ‘শ্রাবণ জোৎস্নায়’ পরিচালনা করেছেন আব্দুস সামাদ খোকন।

এ ছাড়াও ভয়েছে আশুতোষ সুজনের ‘দেশান্তর’,

খোরশেদ আলম খসরুর প্রযোজনায় এসএ হক অলিকের পরিচালনায় ‘গলুই’

মাহফুজুর রহমানের প্রযোজনায় ইব্রাহিম খলিল মিশুর পরিচালনায় ‘দেয়ালের দেশে’

দেলোয়ার হোসেন দিলুর প্রযোজনায় অপূর্ব রানার ‘জলরঙ’

প্রযোজক জয়া আহসানের ‘রইদ’ পাচ্ছে ৬০ লাখ টাকা। যার কাহিনিকার ও পরিচালক মেজবাউর রহমান সুমন।

আর অমিতাভ রেজা চৌধুরীর ‘পেন্সিলে আঁকা পরী’ ছবিটি পাচ্ছে ৬০ লাখ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here