আজ অভিনেতা শহীদুজ্জামান সেলিমের জন্মদিন

অভিনেতা শহীদুজ্জামান সেলিমের জন্মদিন

মঞ্চ, টিভি ও চলচ্চিত্রের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা শহীদুজ্জামান সেলিমের জন্মদিন। আজ তিনি ষাট বছরে পা রাখলেন। সেলিম জানান, তার জন্ম ১৯৬১ সালের ৫ জানুয়ারি।

দেশের অভিনয় অগতের জীবন্ত তারকা শহীদুজ্জামান সেলিম। অভিনয়ের আস্ত এক পাঠশালা তিনি। থিয়েটার, টিভি নাটক কিংবা সিনেমা; সবখানেই তার দাপুটে অস্তিত্ব। গুণী এই অভিনেতার জন্মদিন আজ।

শহীদুজ্জামান সেলিম পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। সেখানে ছাত্রা থাকাকালীন তিনি মঞ্চ নাটকের সঙ্গে যুক্ত হন। ১৯৮৩ সালে তিনি নাট্যদল ‘ঢাকা থিয়েটার’-এ যোগ দেন। এখনো পর্যন্ত তিনি এই দলের সঙ্গেই যুক্ত আছেন।

টিভি নাটকে শহীদুজ্জামান সেলিমের অভিষেক ঘটে ১৯৮৯ সালে বিটিভির ‘জোনাকি জ্বলে’ নাটক দিয়ে। এরপর ধীরে ধীরে নিজেকে শক্তিমান এক অভিনেতা হিসেবে প্রতিষ্ঠিত করেন তিনি।

তার অভিনীত নাটকগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘৬৯’, ‘চলছে চলবে’, ‘চোরের বউ’, ‘দক্ষিণায়নের দিন’, ‘পথের দাবি’, ‘প্রিয়’, ‘সাংরিলা’, ‘বক্সার কবি’, ‘বাজিকর’, ‘চোর এলো মোর ঘরে’, ‘সব বাঁধা পেরিয়ে’, ‘হাফিজ মামা’, ‘অপেক্ষা শুধু বর্ষণের’ ও ‘নিঝুম রাত্রি’।

অভিনয়ের পাশাপাশি শহীদুজ্জামান সেলিম নির্মাতা হিসেবেও দ্যুতি ছড়িয়েছেন। তার পরিচালিত ‘স্পর্শের বাইরে’ এবং ‘রঙছুট’ ধারাবাহিক নাটক দর্শকপ্রিয়তা পেয়েছে।

চলচ্চিত্রের পর্দায় শহীদুজ্জামান সেলিমের অভিষেক হয় ২০০৬ সালে ‘মেড ইন বাংলাদেশ’ দিয়ে। এরপর তিনি ‘চন্দ্রগ্রহণ’, ‘চোরাবালি’, ‘দেবদাস’, ‘মেঘমল্লার’, ‘পদ্ম পাতার জল’, ‘সুলতানা বিবিয়ানা’ সিনেমাগুলোতে অভিনয় করে প্রশংসিত হয়েছেন।

২০১২ সালে রেদওয়ান রনি পরিচালিত ‘চোরাবালি’ সিনেমায় অনবদ্য অভিনয়ের সুবাদে শহীদুজ্জামান সেলিম জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here