অরণ্য আনোয়ারের ‘জননী’

0
82

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে লক্ষ্য করে  সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হলো নাটক ‌‘জননী’। নাটকটি নির্মাণ করেছেন অরণ্য আনোয়ার। ‘জননী’ নাটকের মূল চরিত্রে দেখা যাবে মাত্র ৬ মাস বয়সী এক শিশুকে। ‌‘জননী’ নাটকটি রচনা করছেন পুলক কান্তি বড়ুয়া । নির্মাতা অরণ্য আনোয়ার পরিচালনার পাশাপাশি চিত্রনাট্য করেছেন নিজেই।

মুক্তিযুদ্ধ শুরু হওয়ার কিছুদিন আগে বৌদ্ধ অধ্যুষিত একটি গ্রামের সত্য ঘটনাকে কেন্দ্র করে গল্পটি রচনা করেছেন পুলক কান্তি বড়ুয়া । নির্মাতা অরণ্য আনোয়ার চিত্রনাট্য করেছেন নিজেই।

মুক্তিযুদ্ধ শুরু হওয়ার কিছুদিন আগে বৌদ্ধ অধ্যুষিত একটি গ্রামের সত্য ঘটনাকে কেন্দ্র করে গল্পটি নির্মাণ করছে । ‘জননী’র গল্পটি  এমন – ডায়রিয়ায় আক্রান্ত হয়ে বীণা ও মৃণালের ৬ মাসের শিশুপুত্র পুলক অসাড় হয়ে পড়ে।  শিশুটিকে দেখতে ডাক্তার আসে এবং জানিয়ে দেয় শিশুকে মাটি দেয়া জরুরি। কিন্তু বীণা প্রতিবাদ করে ওঠে; সে বলে, তার সন্তান মারা যায়নি। প্যাগোডা থেকে ভিক্ষু এসে বীণাকে বুঝিয়ে বলেন, ঈশ্বর তার শিশুকে নিয়ে গেছেন। এরপর তীব্র চিৎকারে ঘর থেকে সবাইকে বের করে দরজা জানালা বন্ধ করে দিয়ে শিশুকে কোলে নিয়ে বসে থাকে বীণা। তারপর কী হয়, জানা যাবে নাটকের শেষে।’

‘জননী’ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রুনা খান, শাহাদাত হোসেন, উজ্জল মাহমুদ, শাহরিয়ার সজিব, হাসি মুন, সোহানা সীমা, হীরা মনি, খান আতিক, জহির হক প্রমুখ ।জননী’ নাটকটি বাংলাভিশনে প্রচার হবে ২৬ মার্চ রাত ৮ টায় ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here