অলোকেশ লাহিড়ীই আজকের বাপ্পী লাহিড়ী (ভিডিও)

অলোকেশ লাহিড়ীই আজকের বাপ্পী লাহিড়ী (ভিডিও)

অলোকেশ লাহিড়ীর। যদিও এ নামে তাঁকে আর কজনই বা চেনেন! তাঁকে গোটা সঙ্গীত জগত চেনেন বাপি লাহিড়ী নামেই। বাংলা গানের গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক ও গায়ক হিসেবে ভারতীয় উপমহাদেশে পরিচিত ব্যক্তিত্ব  বাপি লাহিড়ীর জন্মদিন আজ ।  

১৯৫২ সালের ২৭ নভেম্বর পশ্চিমবঙ্গের কলকাতায় শাস্ত্রীয় সঙ্গীতে সমৃদ্ধ এক পরিবারে জন্মগ্রহণ করেন বাপ্পী লাহিড়ি । তার ডাক নাম আলোকেশ বাপ্পী লাহিড়ি। বাবা অপরেশ লাহিড়ী ছিলেন একজন বাংলা সঙ্গীতের জনপ্রিয় গায়ক। মা বাঁশরী লাহিড়িও ছিলেন একজন সঙ্গীতজ্ঞ ও গায়িকা । তাদের পরিবারেরই একমাত্র সন্তান বাপ্পী লাহিড়ি।

তিন বছর বয়সেই তবলা বাজাতে শুরু করেন বাপি লাহিড়ী। পিতা-মাতার সান্নিধ্যে থেকেই তিনি সঙ্গীতকলায় হাতে খড়ি ও প্রশিক্ষণ নেন। এরপর তিনি ১৯ বছর বয়সে ১৯৭২সালে দাদু চলচ্চিত্রে প্রথম কাজ করেন। ১৯৭৩ সালে হিন্দী ভাষায় নির্মিত নানহা শিকারী ছবিতে তিনি প্রথম গীত রচনা করেন। এরপর তাহির হুসেনের জখমী  চলচ্চিত্রে কাজ করেন। এতে তিনি গীত রচনাসহ গায়কের দ্বৈত ভূমিকায় অংশ নেন। চালতে চালতে  চলচ্চিত্রের মাধ্যমে দর্শক-শ্রোতাদের কাছে জনপ্রিয়তা অর্জন করে বাপি লাহিড়ী। তারপর রবিকান্ত নাগাইচের সুরক্ষা  ছবিতে গান গেয়ে সঙ্গীতকার হিসেবে জনপ্রিয়তার তুঙ্গে উঠে যান তিনি ।

আশির দশকে উল্কার মতো বলিউডে ‘ডিস্কো কিং’ খ্যাত বাপ্পী ল্যাহড়ী উত্থান ছিল চোখে পড়ার মতো। একের পর এক হিন্দি ছবিতে কম্পোজ করা থেকে সুর তার গানের নেশায় বুঁদ হয়েছিল আট থেকে অষ্টাদশী। তার সেই গানের সুর এবং গান আজও দর্শকদের মণিকোঠায় উজ্জ্বল।

বাপ্পী লাহিড়ী নিজের লিখিত বেশ কিছু গানে কণ্ঠ দিয়েছেন। উল্লেখযোগ্য গানের মধ্যে অন্যতম,

রাহি হু মে, বোম্বাই সে আয়া মেরা দোস্ত, মৌসম হ্যায় গানে কা, তুম জো ভি হো, তু মুঝে জান সে ভি পিয়ার হ্যায়, ইয়াদ আ রাহা হ্যায় ,  সুপার ড্যান্সার , দেখা হ্যায় ম্যায়নে তুমহে ফির সে পলাতকে,  দিল মে হে তুম , বাম্বাই নাগারিয়া ।

হিন্দী চলচ্চিত্রে ডিস্কো ঘরণার গীত প্রচলনের পূর্বে তিনি বেশকিছু চীরস্মরণীয় গান রচনা করেছেন। সেগুলো হলো –

চলতে চলতে মেরে ইয়ে গীত ইয়াদ রাখনা; দিল সে মিলে দিল, মুসকুরাতা হুয়া, চার দিন কি জিন্দেগী হ্যায় , ধীরে ধীরে সুবহ হুয়ে ,  মান হো তুম , ইয়ে নায়না ইয়ে কাজল , পিয়া হি জিনে কি ,  পিয়ার মাঙ্গা হ্যায় তুমহি সে ইত্যাদি ।

শুধুমাত্র ডিস্কো সঙ্গীতের মাঝেই সীমাবদ্ধ থাকেননি বাপ্পী লাহিড়ী। বেশ কিছু গজল গানও রচনা করেছেন তিনি। কিসি নজর কো তেরা ইন্তেজার আজ ভি হ্যায়, আওয়াজ দি হিয়া তার মধ্যে অন্যতম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here