আইয়ুবকে নিয়ে কলকাতার গান

আইয়ুবকে নিয়ে কলকাতার গান

১৬ আগস্ট ছিল গিটার জাদুকর, রক গায়ক, সুরকার, গীতিকার আইয়ুব বাচ্চূ  ৫৯তম জন্মবার্ষিকী। শুধু এপার নয়, তার মায়াবী সুরে আচ্ছাদিত হয়ে আছে ওপার বাংলাও।


আইয়ুব বাচ্চূ, পাশে দেব ও রুদ্রনীল

সেখানকার অনেকের কাছেই গুরুস্থানীয় তিনি। তেমনই একজন কলকাতার ‘সহজিয়া’ গানের দলের মূল গায়ক দেব চৌধুরী। তাই আইয়ুব বাচ্চূকে গানে-সুরেই স্মরণ করলেন তিনি।

গাইলেন, ‘গিটারের ছয় তারে ভালোবাসার টান/ গিটার রসকলি গিটার আজান…’। সেই গানের ভিডিও এখন ইউটিউবে।

গানের আরও কিছু বাক্য এমন- নিয়ন আলোয় মাখা ফুটপাথে/ আমি একাকী হাঁটছি মাঝরাতে/ রাতের তারার চোখে বিষণ্ণতা/ না বলেও বলে দেয় অনেক কথা।

‘মায়াবী গিটার ফেলে’ শিরোনামের এ গানটির কথা, সুর ও কণ্ঠ দিয়েছেন দেব চৌধুরী নিজে। তিনি বলেন, ‘‘২০১৮ সালের ১৮ অক্টোবর যখন কিংবদন্তি পাড়ি জমান, সেই রাতেই গানটির জন্ম। সুরও দিয়েছি ওই সময়ই। পরদিন সকালে ‘গুড মর্নিং আকাশ’ অনুষ্ঠানে আমি গানটি গেয়েছিলাম।’’

নতুন গানের সংগীতায়োজন করেছেন রুদ্রনীল চৌধুরী। শব্দমিশ্রণের দায়িত্বে ছিলেন কৃষ্ণেন্দু। চিত্রগ্রহণের দায়িত্বে ছিলেন সুমন। ভিডিও সম্পাদনা করেছেন অভিষেক। পুরো প্রকল্পের সঙ্গে বিভিন্নভাবে যুক্ত ছিলেন সুস্মিতা, শুভদীপ, সুতনুকা, সুপ্রতীম, অংশু।

দেব জানান, ৯০’র দশকে যাদের কৈশোর যৌবন কেটেছে, তাদের প্রায় সবাই ‘দুই বাংলার রক আইকন’ আইয়ুব বাচ্চুর গানের কথায়, সুরে, গিটারে স্বপ্ন দেখেছে, উদ্বেল হয়েছেন। তিনিও তার বাইরের কেউ নন। তাই এই উৎসর্গ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here