আজকের ভোটে কে হবেন চলচ্চিত্র পরিচালকদের নতুন কান্ডারী ?

0
122

আজ শুক্রবার (২ এপ্রিল) চলচ্চিত্র পরিচালকদের নির্বাচন। বিএফডিসি সেজেছে নতুন সাজে। বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির ২০২১-২২ মেয়াদের নির্বাচন চলবে দিনভর সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত। প্যানেল হয়েছে ৩টি—সোহানুর রহমান সোহান-শাহীন সুমন, কাজী হায়াৎ-এস এ হক অলিক এবং শাহ আলম কিরণ-সাফি উদ্দিন সাফি।

প্রতিটি প্যানেলেই রয়েছেন টিভি ঘরানার তরুণ চলচ্চিত্র নির্মাতা। শেষদিকে এসে অবশ্য নির্বাচনকে ঘিরে কিছুটা বিবর্ণতাও চলে এসেছে। আর তাঁর কারণ হলো করোনার প্রকোপ ফের বাড়ছে। মহামারির দ্বিতীয় ঢেউ প্রকটভাবে আসায় পরিবর্তন আনা হয়েছে নির্বাচনি রীতিতে।

এ নিয়ে মঙ্গলবার (৩০ মার্চ) বিকালে কমিশনসহ তিন প্যানেলের প্রার্থীরা বসেছিলেন। এতে জানানো হয়, নির্বাচনের দিন এফডিসির মূল ফটক থাকবে বন্ধ। ভোটার কার্ডধারীরাই শুধু ঢুকতে পারবেন এফডিসিতে।

নির্বাচন কমিশনের চেয়ারম্যান আব্দুল লতিফ বাচ্চু বলেন, ‘ভোটের দিন কেউ প্রচারণা চালাতে পারবে না। নির্বাচনের দিন কোনও প্রার্থী ভোট চাইতে পারবেন না, এমনকি ভোটারের কাছেও ঘেঁষতে পারবেন না। কোলাকুলি ও করমর্দন পুরোপুরি নিষিদ্ধ। ভোটাররা ভোট দেওয়ার পরপরই এলাকা ত্যাগ করবেন। আর ভোটার ছাড়া কেউই ঢুকতে পারবেন না এফডিসিতে। এগুলো কঠিনভাবে মানা হবে। নাইলে মুরুব্বিরা নির্বাচনে অংশ নিতে পারবেন না।’

এবারের নির্বাচনে সম্পূর্ণ নতুন প্রার্থী হয়েছেন দীপংকর দীপন, নোমান রবিন, মুরাদ পারভেজ, রফিক সিকদার, ডা. বুলবুল বিশ্বাস, মনিরুল ইসলাম সোহেল, সাইফ চন্দন ও মাসুমা তানি। এস এ হক অলিক এই নির্বাচনে হতে পারেন নতুন চমক। এর আগেও এক মেয়াদে তিনি যুগ্ম মহাসচিবের দ্বায়িত্ব পালন করেছেন। সদ্য শেষ করেছেন দুই মেয়াদে ডিরেক্টরস গিল্ডের নেতৃত্বের মেয়াদ। তাঁর যায়গায় নতুন এসেছেন কাম্রুজ্জামান সাগর। ভোটের আগে প্রচারণা ও ব্যক্তিগত কাজের কারণে আলোচনায় আছেন তিনি। বিনোদন প্রতিবেদনের সাথে এক দীর্ঘ সাক্ষাতকারে কদিন আগে তিনি নির্বাচন নিয়ে তিনি বেশ খোলামেলা আলাপ করেছেন বিনোদন প্রতিবেদনের স্টুডিওতে বসে। তিনি জানিয়েছিলেন নেতা হতে নয়, কর্মী হয়ে চলচ্চিত্রের হাল ধরতে চান। শুধুমাত্র সিনেমা হল কেন্দ্রিক চলচ্চিত্র নির্মাণের ধারনা পরিবর্তিত হয়েছে যার সাথে আমরা এখনও মানিয়ে নিতে পারিনি। সেটাই আমার প্রধান কাজ হবে। চলচ্চিত্র ধ্বংস হয়ে গেছে এই অভিযোগের তীব্রতা থেকে এই শিল্পকে বের করে আনার ব্যাপারে প্রত্যয় ব্যক্ত করেছিলেন তিনি।

এবারের নির্বাচনে ১৯টি পদের বিপরীতে প্রার্থী হয়েছেন ৪২ জন। সর্বমোট ভোটার সংখ্যা ৩৬১। যার মধ্যে ৯১ জন আছেন টেলিভিশন নাট্য পরিচালকদের সংগঠন ‘ডিরেক্টরস গিল্ড’-এর সদস্য। যাদের নিয়েই হচ্ছে ভোটের জয়-পরাজয়ের মূল হিসাব-নিকাশ। এই হিসেবেও অলিক বেশ এগিয়ে থাকবেন বলে আশা অনেকেরই।

টিভি ও চলচ্চিত্র নির্মাতা হিসেবে নির্বাচনে আছেন দীপংকর দীপনও। বর্তমান সময়ের ব্যস্ততম এই পরিচালকের মত হলো ‘করোনার এই সময়ে ক্ষতিগ্রস্ত হয়েছি আমরা। চলচ্চিত্র আগে থেকেই নাজুক অবস্থায় ছিল। এখন যদি আমরা সম্মিলিতভাবে স্টেপ না নিই তাহলে আর এটিকে বাঁচানো যাবে না। বিশ্বে আজ ১৯২টি দেশ; কিন্তু সিনেমা ইন্ডাস্ট্রি আছে কয়টি দেশের? বড়জোর ৪০টা। তাদের মধ্যে আমাদের একটি। তাই এটি বাঁচাতে সাংগঠনিকভাবে কাজ করতে চাই। তবেই আমরা এই ক্রান্তিকাল থেকে বের হয়ে আসতে পারবো।’

এবারের র্নিবাচনে নির্বাচন কমিশনার হিসেবে দ্বায়িত্ব পালন করছেন আব্দুল লতিফ বাচ্চু । সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ শেষে গণনা ও ফল প্রকাশ হবে রাতের মধ্যেই বলে জানিয়েছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here