আজ আজিজুল হাকিমের জন্মদিন

0
84
আজ আজিজুল হাকিমের জন্মদিন

দেশের টেলিভিশন ভুবনের নন্দিত মুখ অভিনেতা আজিজুল হাকিমের জন্মদিন আজ । ১৯৫৯ সালের ১৫ মে এই গুণী অভিনেতা জন্ম গ্রহণ করেন । কুমিল্লার মেঘনা উপজেলায় তার জন্ম ও বেড়ে ওঠা। ছাত্র অবস্থায়ই তিনি থিয়েটারে যুক্ত হন । বহু বছর ধরে তিনি টিভি পর্দায় কাজ করে আসছেন। মঞ্চ নাটক দিয়ে শুরু করা ক্যারিয়ার তিনি সাফল্যমণ্ডিত করেছেন টিভি নাটকে

১৯৭৭ সালে ‘আরণ্যক’ নাট্যদলের হয়ে অভিনয় জীবন শুরু করেন আজিজুল হাকিম। সেখানে তিনি ‘ওরা আছে বলেই’, ‘সমতট’, ‘গিনিপিগ’, ‘নাঙ্কার পালা’ ও ‘ইবলিশ’-এর মতো নাটকে অভিনয় করেন। এছাড়া তিনি ঢাকা পদাতিক, ঢাকা থিয়েটার, পদাতিক নাট্যদলেও কাজ করেছেন।

আজ আজিজুল হাকিমের জন্মদিন

১৯৮০ সালের দিকে থিয়েটারে অনিয়মিত হয়ে যান আজিজুল হাকিম। কারণ তখন তিনি টিভি নাটকে কাজ শুরু করে দিয়েছেন। ১৯৮১ সালে বিটিভির ‘এখানে নোঙর’ নাটকে অভিনয় করে জনপ্রিয়তা পান তিনি।

এরপর তিনি বহু দর্শকনন্দিত নাটকে অভিনয় করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘কোন কাননের ফুল’, ‘ইতি তোমার আমি’, ‘তুমি আসবে বলে’, ‘কে কার অলঙ্কার’, ‘পুত্রদায়’, ‘ফিরে আসে বৃহস্পতি’, ‘দ্বিতীয় সত্য’, ‘একা’, ‘কামিনি ও কেয়া’, ‘কোথায় সেজন’, ‘টমেটো ক্যাচাপ’, ‘কোথায় পাবো তারে’, ‘জামাই মেলা’, ‘রূপকথা’, ‘আড়াল’, ‘পাঙ্কু ক্লাব’, ‘কর্তা কাহিনী’, ‘টো টো কোম্পানি’, ‘মাতবর’, ‘গাব্বার সিং’, ‘জল ফড়িংয়ের গান’, ‘গল্প অথবা জীবন’ এবং ‘নোয়াশাল’।

আজিজুল হাকিম একজন নির্মাতা হিসেবেও সফল। তার নির্মিত নাটকগুলোর মধ্যে রয়েছে ‘সে আমায় ভালোবাসে না’, ‘তবুও রঙধনু’, ‘সকাল সন্ধ্যা রাত’, ‘নিজ গৃহে পরবাসী’ ইত্যাদি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here