আজ ‘ইত্যাদি’র পতেঙ্গা পর্ব

আজ ইত্যাদির পতেঙ্গা পর্ব

বাংলাদেশের জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান হচ্ছে  ‘ইত্যাদি’ । ১৯৮৯ সালের মার্চে প্রথম প্রচারিত হয় ‘ইত্যাদি’। তারপর থেকে নিয়মিত   বিটিভি  তে  প্রচার হয়ে আসছে ‘ইত্যাদি’ । আজ  বিটিভির  রাত  আটটার বাংলা সংবাদের পর ইত্যাদির পতেঙ্গা পর্ব  প্রচারিত হবে । বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ, প্রাচীন প্রত্নতাত্ত্বিক নিদর্শন, আকর্ষণীয় পর্যটনকেন্দ্র ও জনগুরুত্বপূর্ণ স্থানে অনুষ্ঠান ধারণের ধারাবাহিকতায় এবারের পর্বটি ধারণ করা হয়েছে চট্টগ্রামের পতেঙ্গার বাংলাদেশ নেভাল একাডেমিতে ।

১৬ জানুয়ারি স্বাস্থ্যবিধি মেনে সীমিতসংখ্যক দর্শক নিয়ে অনুষ্ঠানটি ধারণ করা হয় । শিল্পী, কলাকুশলী, আমন্ত্রিত দর্শকসহ সবার স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনায় রেখে দর্শকদের মাস্ক ব্যবহার নিশ্চিত করা হয় । দর্শকেরাও বসেছিলেন নিরাপদ দূরত্বে। এবারের ইত্যাদিতে রয়েছে দুটি গান।

‘ইত্যাদি’র পতেঙ্গা পর্বে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন এস এম মহসীন, মাসুম আজিজ, সোলায়মান খোকা, আবদুল আজিজ, জিয়াউল হাসান, শবনম পারভীন, কাজী আসাদ, সুভাশিস ভৌমিক, আমিন আজাদ, জিল্লুর রহমান, বিলু বড়ুয়া, জাহিদ শিকদার, নিপু, নজরুল ইসলাম, তারেক স্বপন, জামিল হোসেন, সজল, সাবরিনা নিসা, আনোয়ার শাহী, রেহান অবিদ, সাজ্জাদ সাজু, জাহিদ চৌধুরী, হাশিম মাসুদ, মনজুর আলম, ইমিলা প্রমুখ। নিয়মিত পর্বসহ আজকে  দেখা যাবে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে সরস ও তীক্ষ্ণ নাট্যাংশ, বেশ কয়েকটি প্রতিবেদন ।

এবারের ইত্যাদিতে রয়েছে দুটি গান। বাংলাদেশ নৌবাহিনীকে নিয়ে রচিত একটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছে বাংলাদেশ নৌবাহিনী স্কুল অ্যান্ড কলেজের শতাধিক শিক্ষার্থী । গানটিতে কণ্ঠ দিয়েছেন নৌসদস্য সৌরভ, মেহেদী, পিয়াল ও আনুভা। নৃত্য পরিচালনা করেছেন মনিরুল ইসলাম ও মামুন । একটি দেশের গান গেয়েছেন চট্টগ্রামের সন্তান কণ্ঠশিল্পী রবি চৌধুরী ও নৌসদস্য লেফটেন্যান্ট সাদিয়া । গানটি লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন হানিফ সংকেত, সংগীতায়োজন করেছেন মেহেদী ।

‘ইত্যাদি’র শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন মুকিমুল আনোয়ার। আবহ সংগীত করেছেন নাভিদ পারভেজ। পরিচালকের সহকারী হিসেবে ছিলেন রানা ও মামুন। ইত্যাদির পর্বটি দেখা যাবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে। পুনঃপ্রচার করা হবে আগামী ৪ ফেব্রুয়ারি বৃহস্পতিবার রাত ৮টা ৪০ মিনিটে। যথারীতি ইত্যাদি চিত্রনাট্য রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here