আজ ডলি আনোয়ারের প্রয়াণ দিবস (ভিডিও)

0
45
আজ ডলি আনোয়ারের প্রয়াণ দিবস (ভিডিও)

জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী গুণী অভিনেত্রী ডলি আনোয়ারের প্রয়াণ দিবস আজ। তিনি ১৯৯১ সালের ৩ জুলাই তিনি পৃথিবীর মায়া ত্যাগ করে পাড়ি জমান পরপারে। ক্ষণজন্মা এই অভিনেত্রী মাত্র ৪৩ বছর বয়সেই পৃথিবীকে বিদায় জানান।

ডলি আনোয়ার ১৯৪৮ সালের ১ জুলাই জন্মগ্রহণ করেছিলেন যশোরে। আসল নাম পিয়ারা ইব্রাহিম হলেও অভিনয় জগতে তিনি ডলি আনোয়ার নামেই পরিচিতি। ডলি ছিলেন বাংলাদেশের কিংবদন্তি আলোকচিত্রশিল্পী এবং প্রখ্যাত সিনেমাটোগ্রাফার আনোয়ার হোসেনের স্ত্রী।

ডলি আনোয়ার সত্তরের দশকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্য বিভাগে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। তবে তার আগেই তিনি অভিনয়ে আত্মপ্রকাশ করেছিলেন। দক্ষ অভিনয়ে তিনি নিজেকে প্রতিষ্ঠিত করেন অনন্যা হিসেবে।

প্রথম পর্যায়ে ডলি আনোয়ার অভিনয় করেছেন বেতার ও বিটিভির নাটকে। বিটিভির প্রথম নাটক ‘একতলা দোতলা’-তে তিনি অভিনয় করেছিলেন। তার অভিনীত ‘চরিত্রহীন ছাড়া কঙ্কাল’, ‘দুয়ে দুয়ে চার’, ‘চিঠি রোজ রোজ’ ও ‘জোনাকি জ্বলে’ নাটকগুলো স্মরণীয় হয়ে আছে এখনো। তার অভিনীত ধারাবাহিক নাটকগুলো হচ্ছে- ‘সোনার শেকল’, ‘সুখের অপর নাম’, ‘আর এক বসন্ত’, ‘সূর্যাস্তের সমুদ্র অনেক দূর’ ও ‘বকুলতলা কতদূর’ ইত্যাদি।

সিনেমার পর্দায় খুব বেশি কাজ করেননি ডলি আনোয়ার। তবে যে’কটি সিনেমায় তিনি কাজ করেছেন, সেগুলো কালজয়ী হয়ে আছে। তার অভিনীত অন্যতম সিনেমা হচ্ছে ‘সুর্য দীঘল বাড়ি’, ‘দহন’ ও ‘হুলিয়া’। এর মধ্যে ‘সুর্য দীঘল বাড়ি সিনেমায় অনবদ্য অভিনয়ের জন্য তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here