আজ থেকে শুরু হচ্ছে ৩ দিনব্যাপী জাতীয় নৃত্য উৎসব

আজ থেকে শুরু হচ্ছে ৩ দিনব্যাপী জাতীয় নৃত্য উৎসব

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘জাতীয় নৃত্য উৎসব’। আজ  ২০-২২ জানুয়ারি ৭৫টি দলের নতুন নৃত্য নিয়ে তিন দিনব্যাপী এ উৎসব অনুষ্ঠিত হবে।

২০ জানুয়ারি উদ্বোধনী আয়োজনের পর একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনের পরিবেশনা ছাড়াও কিছু সংগঠন একই সময়ে নিজ নিজ জেলায় তাদের প্রযোজনাটি মঞ্চস্থ করবেন।

উৎসব উপলক্ষে জাতীয় চিত্রশালার সেমিনার কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে উৎসবের বিস্তারিত তুলে ধরেন-বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। তিনি জানান, মৌলিক নতুন নৃত্য সৃজনের উদ্দেশ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি দীর্ঘদিন যাবৎ কাজ করে আসছে। যেখানে দেশের প্রথিতযশা নৃত্য পরিচালকসহ নবীন নৃত্য পরিচালকদেরও কাজ করার সুযোগ সৃষ্টি করা হয়েছে।

চলতি বছর, ৭৫ টি দলে ১০ জন করে নৃত্যশিল্পী কাজ করার সুযোগ পেয়েছে। কোন কোন দলে ২০ থেকে ৩০ জন নৃত্যশিল্পীও অংশগ্রহণ করতে যাচ্ছে।

এতে করে ৭৫ জন নৃত্য পরিচালকসহ দেশের প্রায় এক হাজার নৃত্যশিল্পীকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি পৃষ্ঠপোষকতা করতে সক্ষম হয়েছে। নতুন নৃত্য প্রযোজনা নির্মাণের জন্য ৭৫টি দলের মধ্যে ৫০টি দলকে এক লক্ষ টাকা এবং ২৫টি দলকে ৮০ হাজার করে মোট ৭০ লক্ষ টাকা অর্থ সহযোগীতা প্রদান করা হয়েছে। বাংলাদেশে এতোগুলো মৌলিক নৃত্য নিয়ে এটিই প্রথম উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here