আজ নায়ক আজিমের ৮৪ তম জন্মদিন

আজ নায়ক আজিমের ৮৪ তম জন্মদিন

পুরো নাম নূরুল আজিম খালেদ রউফ। তবে সিনেমার ইতিহাসে পরিচিত আজিম নামেই। ঢাকাই সিনেমায় আজিম দাপিয়ে বেড়িয়েছেন ষাট থেকে সত্তর দশকের মাঝামাঝি সময়ে। সুদর্শন এই নায়ক লোককাহিনী নির্ভর এবং প্রয়ণয়ধর্মী সিনেমার মাধ্যমে দর্শকদের অসামান্য ভালোবাসা অর্জন করেছিলেন।

আজ ২৩ জুলাই নায়ক আজিমের জন্মদিন। ১৯৩৭ সালের এই দিনে তিনি হবিগঞ্জে জন্মগ্রহণ করেছিলেন। শৈশবে দেশের বিভিন্ন জায়গায় বেড়ে উঠেছেন তিনি। তবে স্থায়ীভাবে বসবাস করেছেন ঢাকার হাটখোলায়।

আজিমের সিনেমায় আসা অনেকটা অদ্ভুতভাবেই। ১৯৫৯ সাল বিখ্যাত চলচ্চিত্র ‘রাজধানীর বুকে’র চিত্রগ্রহণ চলছিল। সুরকার রবীন ঘোষ ছিলেন আজিমের বন্ধু। তিনিই ওই চলচ্চিত্রে একটি সংলাপহীন চরিত্রে আজিমকে অভিনয় করতে দেন। এরপর আরেক বিখ্যাত চলচ্চিত্র ‘হারানো দিন’-এ ছোট একটি চরিত্রে অভিনয় করেন তিনি।

এভাবেই সিনেমার সঙ্গে জড়িয়ে যান আজিম। ১৯৬০ সালে ইবনে মিজান নির্মিত ‘আওর গম নেহি’ চলচ্চিত্রে আজিম খলনায়কের ভূমিকায় অভিনয় করেন। অবশ্য চলচ্চিত্রটি শেষ পর্যন্ত অসমাপ্তই থেকে যায়।

১৯৬২ সালে মুক্তিপ্রাপ্ত এহতেশাম পরিচালিত ‘নতুন সুর’ চলচ্চিত্রে আজিম খলনায়কের ভূমিকায় অভিনয় করেন। বিপরীতে ছিলেন নার্গিস মুর্শেদা। প্রধান নায়ক-নায়িকা ছিলেন রহমান ও রওশন আরা। ১৯৬২ সালে নায়ক হিসেবে আজিম তিনটি চলচ্চিত্রে চুক্তিবদ্ধ হন— ‘পয়সে’, ‘মেঘ ভাঙা রোদ’ ও ‘বেওয়াকুফ’। ‘পয়সে’ চলচ্চিত্রে তার বিপরীতে ছিলেন শবনম। এসব সিনেমা দিয়ে আজিম নিজের অবস্থান পাকা করে নেন।

নায়ক আজিম অভিনীত অন্যান্য আলোচিত সিনেমাগুলো হলো- পূর্ব পাকিস্তানের প্রথম সিনেমাস্কোপ চলচ্চিত্র মালা, ডাকবাবু, আমির সওদাগর, ভেলুয়া সুন্দরী, মধুমালা, স্বর্ণকমল, সাইফুল মুলক বদিউজ্জামাল ও রাখাল বন্ধু প্রভৃতি।

কেবল অভিনয় নয়, পরিচালনা, প্রযোজনা এবং পরিবেশনাতেও সরব ছিলেন আজিম। তিনি প্রযোজক হিসেবে ১৯৬৭ সালে নির্মাণ করেন ‘চেনা অচেনা’। এতে নায়ক ছিলেন তিনি নিজেই এবং নায়িকা ছিলেন সুজাতা। আজিমের প্রথম পরিচালিত সিনেমা ‘টাকার খেলা’ মুক্তি পায় ১৯৭৪ সালে। এরপর তিনি ‘প্রতিনিধি’, ‘জীবন মরণ’ ও ‘গাদ্দার’ সিনেমাগুলোও নির্মাণ করেছিলেন।

ব্যক্তিজীবনে নায়ক আজিম বিয়ে করেছিলেন অভিনেত্রী সুজাতাকে। ১৯৬৭ সালের ৩০ জুন বিয়ে করেছিলেন তারা।

২০০৩ সালের ২৬ মার্চ মৃত্যুবরণ করেন খ্যাতিমান চিত্রনায়ক আজিম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here