আজ বুলবুল আহমেদের প্রয়াণ দিবস (ভিডিও)

0
98
আজ বুলবুল আহমেদের প্রয়াণ দিবস (ভিডিও)

ঢাকাই চলচ্চিত্রের মহানায়ক খ্যাত অভিনেতা বুলবুল আহমেদ। জন্ম ১৯৪১ সালে পুরান ঢাকার আগামসি লেনে। তার আসল নাম তাবারক আহমেদ, তার ডাক নাম “বুলবুল”। দারুণ মেধাবী বুলবুল পড়াশোনা করেছেন ঢাকার কলেজিয়েট স্কুল, নটরডেম কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। পড়াশোনা শেষ করার পর একটি ব্যাংকে চাকুরির মধ্যদিয়ে কর্মজীবন শুরু করেন তিনি।

১৯৬৮ সালে পূর্বাভাস নাটকের মধ্য দিয়ে তার অভিনয় জীবন শুরু হয় বুলবুল আহমেদের। ১৯৭৩ সালে ইউসুফ জহির পরিচালিত ‘ইয়ে করে বিয়ে’ ছবির মাধ্যমে বড় পর্দায় আত্মপ্রকাশ করেন বুলবুল আহামেদ।

ঢাকাই চলচ্চিত্রের প্রথম দেবদাস বুলবুল আহমেদ। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের অমর সৃষ্টি দুই চরিত্র ‘শ্রীকান্ত’ ও ‘দেবদাস’-এ দুর্দান্ত রূপদানের জন্য ঢাকাই সিনেমার দর্শকের কাছে চিরদিন শ্রদ্ধেয় হয়ে রয়েছেন তিনি।

এছাড়া ‘মহানায়ক’, ‘সীমানা পেরিয়ে’, ‘সূর্যকন্যা’ সিনেমাগুলোয় বুলবুল আহমেদকে প্রতিষ্ঠিত করে অনন্য এক উচ্চতায়।

চলচ্চিত্রের পাশাপাশি টেলিভিশনেও নিয়মিত অভিনয় করেছেন বুলবুল আহমেদ। ধারাবাহিক ও খণ্ড নাটক মিলিয়ে চার শতাধিক নাটকে অভিনয় করেছেন তিনি। অভিনীত সর্বশেষ টিভি নাটক ছিল ২০০৯ সালে শুটিং করা ‘বাবার বাড়ি’।

২০১০ সালের আজকের এই দিনে ঢাকার স্কয়ার হাসপাতালে মৃত্যুবরণ করেন ঢাকায় ছবির মহানায়ক বুলবুল আহমেদ। আজিমপুর কবরস্থানে পিতা-মাতার কবরের পাশে তাকে সমাহিত করা হয়। প্রতি বছর এইদিনে গুণী এই অভিনেতার স্মৃতি ধরে রাখতে তাঁর পরিবার ও বুলবুল আহমেদ ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রবীণ ও বরণীয় শিল্পীদের সম্মাননা দেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here