আজ শুভেন্দু চট্টোপাধ্যায়ের প্রয়াণ দিবস (ভিডিও)

0
51
আজ শুভেন্দু চট্টোপাধ্যায়ের প্রয়াণ দিবস

২০০৭ সালের ৫ জুলাই। আজ থেকে ১৪ বছর আগে এই পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গিয়েছিলেন বাংলার চলচিত্র জগতের অন্যতম প্রখ্যাত অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়। উত্তমকুমার, সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্বর্ণালী সময়েই অভিনয় জগতে নিজের উজ্জ্বল অস্তিত্ব প্রমাণ করেছিলেন এই খ্যাতনামা অভিনেতা। পেশা ছিল ডাক্তারি। কিন্তু নেশা অভিনয়। তাই নেশার টানে ডাক্তারির মতো পেশাকে একপাশে ফেলে মনপ্রাণ ঢেলে দিয়েছিলেন অভিনয়েই। নায়কোচিত অভিনয়ের পাশাপাশি দাপুটে চরিত্রাভিনেতা হিসেবেও তাঁর জুড়ি মেলা ছিল তাঁর। আজ, এই খ্যাতনামা অভিনেতার প্রয়াণ দিবসে রইল শ্রদ্ধার্ঘ্য ।

ছোটবেলা থেকেই শুভেন্দু পড়াশোনায় ছিলেন অসাধারণ মেধাবী। তাঁর বাবার ইচ্ছেপূরণেই মূলত চিকিৎসা বিদ্যা নিয়ে পড়াশোনা শুরু। ১৯৫৩ সালে তিনি ভর্তি হন কলকাতার মেডিকেল কলেজ এবং হাসপাতালে। ১৯৬০ সালে এমবিবিএস পাশ করেন। কর্মসূত্রে প্রথমে সিভিল ডিফেন্স এবং তারপর কলকাতা পুরসভায় যোগ দেন। তবে পাশাপাশি চলত মঞ্চাভিনয়ও৷ তাঁর অভিনয়ের হাতেখড়ি হয়েছিল জ্ঞানেশ মুখোপাধ্যায়ের কাছে৷ রুপোলি পর্দার টানেই ডাক্তারির জীবন ছেড়ে শুভেন্দু চট্টোপাধ্যায় চলে এসেছিলেন অভিনয় জগতে।

১৯৬৫ সালে, মৃণাল সেনের ‘আকাশকুসুম’ ছবির মাধ্যমে প্রথম অভিনয়ের মঞ্চে পা রাখেন প্রখ্যাত এই অভিনেতা৷ প্রথম ছবিতেই সহ অধিনায়ক হিসেবে পাশে পেয়েছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়কে। মহানায়ক উত্তরকুমারের সঙ্গে প্রথম অভিনয় ‘চিড়িয়াখানা’ ছবির মাধ্যমে। প্রবাদ প্রতীম পরিচালক সত্যজিৎ রায়ের সঙ্গেও সেই প্রথম কাজ। শোনা যায়, চিড়িয়াখানা’ ছবির শুটিংয়ে উত্তমকুমারের হার্টের সমস্যা দেখা দিলে শুভেন্দুই প্রাথমিক শুশ্রূষা করেছিলেন। তাঁরই পরামর্শে তৎক্ষণাৎ মহানায়ককে কলকাতায় নিয়ে আসা হয়েছিল। শুভেন্দুর সাহায্যেই সে যাত্রায় প্রাণে বেঁচে গিয়েছিলেন উত্তমকুমার।

রূপোলি পর্দায় এরপর একে একে ‘অরণ্যের দিনরাত্রি’, ‘চৌরঙ্গি’, ‘আরোগ্য নিকেতন’, ‘নায়িকার ভূমিকায়’, ‘অনিন্দিতা’, ‘এখনই’, ‘ছদ্মবেশী’, ‘অমৃতকুম্ভের সন্ধানে’, ‘গণশত্রু’, ‘ভানু গোয়েন্দা জহর অ্যাসিস্ট্যান্ট’, ‘প্রথম কদম ফুল’ এবং ‘কুহেলী’ ইত্যাদি ছবির মাধ্যমে নিজের জায়গা পোক্ত করে তোলেন শুভেন্দু। হয়ে ওঠেন পরিচালকদের অন্যতম পছন্দের অভিনেতা। পরবর্তীতে ‘লাল দরজা’, ‘মনের মানুষ’, ‘দহন’, ‘দেশ’, ‘আবার অরণ্যে’ ইত্যাদি ছবির মাধ্যমেও নিজের জোরালো অভিনয় দক্ষতার প্রমাণ দেন অভিনেতা। পাশাপাশি চলত মঞ্চাভিনয়ও৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here