আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসবের শুরু আগামীকাল

আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসবের শুরু আগামীকাল

আগামীকাল ২৫ ফেব্রুয়ারি থেকে ১৩০টি দেশের চলচ্চিত্র নিয়ে শুরু হতে যাচ্ছে ১৬তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব। আগামী এক মাসের মধ্যে রাজশাহী ও চট্টগ্রামে এই উৎসব অনুষ্ঠিত হবে ট্রাভেলিং ফেস্টিভ্যাল শিরোনামে। আজ বুধবার বেলা ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।

বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম আয়োজিত এই উৎসব এবারে মোট ৭টি ভেন্যুতে প্রদর্শন করা হবে। এবারের উৎসব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, মহান মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তি উপলক্ষে বঙ্গবন্ধু এবং বীর মুক্তিযোদ্ধাদের প্রতি উৎসর্গ করা হয়েছে। আয়োজনটি চলবে আগামী ৪ মার্চ পর্যন্ত। সংবাদ সম্মেলনের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবারের উৎসব দেশের বিভিন্ন বিভাগে নিয়ে যাওয়া হবে, যাতে ঢাকা শহরের বাইরের দর্শকরা বিশ্বমানের চলচ্চিত্রগুলো দেখতে পারেন। উৎসবে ৩ হাজার ৮৬২টি চলচ্চিত্র জমা পড়েছে। এর মধ্য থেকে বাছাই কমিটি ৪১৪টি চলচ্চিত্র প্রদর্শনের জন্য নির্বাচিত করেছে।

সংবাদ সম্মেলন

চলচ্চিত্র উৎসবের চেয়ারম্যান নাসিরুদ্দীন ইউসূফ বলেন, এটি একটি শিল্প, সাহিত্য ও সামাজিক আন্দোলন। এখানে আমরা সামাজিকভাবে একে অপরের সঙ্গে পরিচিত হই। আর যেহেতু এখানে বিশ্বের নানান দেশের সিনেমা দেখানো হয়, তাই এখানে বিভিন্ন শিল্প ও সাহিত্যের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ থাকে। তরুণদের জন্য এটি অনেক বড় একটি জায়গা। তাঁরা প্রবীণদের কাছে অনেক বিষয় নিয়ে জানতে পারবেন। আবার প্রবীণেরাও তাঁদের কাছে অনেক বিষয়ে অনুপ্রেরণা পাবেন।

পোষ্টার

চলচ্চিত্র উৎসবের ভাইস চেয়ারম্যান জহিরুল ইসলাম কচি বলেন, এই আয়োজনের একটি আলাদা মর্যাদা আছে। ১৬তম আয়োজনে বিভিন্ন দেশের অনেকগুলো বিখ্যাত সিনেমা দেখানো হবে। এই সুযোগ এর আগে কখনোই আসেনি। তাই সাধারণ মানুষের কাছে এই বার্তা পৌঁছে দেওয়ার জন্য গণমাধ্যমকর্মীদের প্রতি আহবান জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here