আবদুল আলীমের নামে উড়াল সড়ক

আবদুল আলীমের নামে উড়াল সড়ক

‘পরের জায়গা পরের জমি’, ‘আর কত কাল ভাসব আমি’, ‘সর্বনাশা পদ্মা নদী’, ‘শোনো গো রূপসী কন্যা’, ‘বাবু সেলাম বারে বার’, সহ বহু জননন্দিত লোকগানের শিল্পী আবদুল আলীম। আধ্যাত্মিক, মরমি ও মুর্শিদি গানের জন্য অমর হয়ে আছেন আবদুল আলীম। তাঁকে স্মরণীয় করে রাখতে অবশেষে তাঁর নামে একটি উড়াল সড়কের নামকরণের আবেদন জানিয়েছে শিল্পীর পরিবার। সরকারের পক্ষ থেকে ইতিবাচক সাড়াও পাওয়া গেছে। শিগগিরই ঢাকার একটি উড়াল সড়কের নামকরণ করা হবে শিল্পীর নামে।

রোববার শিল্পী আবদুল আলীমের ৪৭তম প্রয়াণ বার্ষিকী। এ উপলক্ষে আগামীকাল শুক্রবার বৈশাখী টিভিতে তাঁর গান শোনাবেন শিল্পীর তিন ছেলেমেয়ে আজগর আলীম, জহির আলীম ও নূরজাহান আলীম। বাবার জনপ্রিয় বেশ কিছু গান গেয়ে শোনাবেন তাঁরা। পাশাপাশি বাবাকে নিয়ে করবেন স্মৃতিচারণা। ৩ সেপ্টেম্বর শুক্রবার বৈশাখী ফোক লাইভে রাত ১০টা ৫৫ মিনিটে সরাসরি অনুষ্ঠানে থাকবেন তাঁরা।


শিল্পীর তিন ছেলেমেয়ে জহির আলীম, নূরজাহান আলীম ও আজগর আলীম ছবি: সংগৃহীত

নূরজাহান আলীম জানান, তাঁর বাবার গানের সংখ্যা পাঁচ শতাধিক। সংগ্রহ করা গেছে সাড়ে তিন শ। তিনি বলেন, ‘বাবার অনেক গান আছে করাচি রেডিওতে। অনেক গানের রেকর্ড নষ্ট হতে বসেছে। আমরা সেসব দেশে আনার চেষ্টা করে যাচ্ছি। এ ক্ষেত্রেও সরকারের সহযোগিতা দরকার।’ বাবার নামে সড়কের নামকরণ প্রসঙ্গে নূরজাহান বলেন, ‘বাবার নামে এত বছরেও কোনো কিছুর নাম করা হয়নি। এতকাল পর আমরা খিলগাঁও ফ্লাইওভারটি বাবার নামে করার অনুরোধ জানিয়েছি। সরকারের কাছ থেকে সাড়াও পেয়েছি। আশা করছি শিগগিরই তাঁরা বাবার নামে ফ্লাইওভারটির নামকরণ করবেন।’

আবদুল আলীম বাংলাদেশ টেলিভিশন ও রেডিও ছাড়া দেশের বিভিন্ন চলচ্চিত্রে অসংখ্য গানে কণ্ঠ দিয়েছেন। শিল্পীর ৫০০ গান রেকর্ড হয়েছে, এ ছাড়া স্টুডিও রেকর্ডেও রয়েছে অনেক গান। তাঁর অবিস্মরণীয় গানগুলোর মধ্যে রয়েছে ‘যার আপন খবর আপনার হয় না’, ‘নাইয়া রে নায়ের বাদাম তুইলা’, ‘হলুদিয়া পাখি’, ‘মেঘনার কূলে ঘর বাঁধিলাম’, ‘এই যে দুনিয়া’, ‘দোল দোল দুলুনি’, ‘দুয়ারে আইসাছে পালকি’, ‘কেনবা তারে সঁপে দিলাম দেহ মন প্রাণ’, ‘মনে বড় আশা ছিল যাব মদিনায়’, ‘কেহ করে বেচাকেনা কেহ কান্দে’, ‘সব সখী রে পার করিতে নেব আনা আনা’ প্রভৃতি।

আবদুল আলীম ১৯৭৪ সালের ৫ সেপ্টেম্বর মারা যান। বাংলাদেশ সরকার ১৯৭৭ সালে তাঁকে মরণোত্তর একুশে পদক প্রদান করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here