উৎসব থেকে বাদ পড়লো মোশাররফের ছবি

উৎসব থেকে বাদ পড়লো মোশাররফের ছবি !

সামান্য নামের বানানে এদিক-সেদিক, আর তাতেই চলচ্চিত্র উৎসব থেকে বাদ দেওয়া হলো মোশাররফ করিম অভিনীত ‘ডিকশনারি’ ছবিটি।

ঘটনাটা ঘটেছে গোয়ার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে।

তবে সেটা ছবির নামের বানানও নয়, পরিচালক ব্রাত্য বসুর নামে এ বিভ্রাট হয়েছিল। আর তাতেই গোয়ার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে সরিয়ে দেওয়া হয়েছে সিনেমাটি।

পরিচালক ব্রাত্যর আরও একটি পরিচয় আছে। তিনি পশ্চিমবঙ্গের তৃণমূলের বেশ শক্তিশালী নেতা। পেয়েছেন মন্ত্রিত্বও। আর রাজ্যটিতে গত নির্বাচনকে ঘিরে তৃণমূলের সঙ্গে বিজেপির দা-কুমড়ো সম্পর্ক আরও ধারালো হয়েছে।

সে কারণেই রাজনৈতিক কোপ পড়েছে ছবিটির ওপর- এমন দাবি করেছেন পরিচালক নিজে।

তার অভিযোগ, ছবি বাদ যাওয়ার পেছনে রয়েছে রাজনীতি ও বিজেপি। বিষয়টি নিয়ে সংবাদ সম্মেলনও করেছেন ব্রাত্য।

সাংবাদিকদের সামনে তিনি বলেন, ‘‘চলচ্চিত্র উৎসবে আমন্ত্রিত ছিল বাংলার মোট ৫টি ছবি। সেই তালিকাভুক্ত ছিল ‘ডিকশনারি’ও। কিন্তু শেষ মুহূর্তে ইমেইল পাঠিয়ে জানানো হয়েছে, পরিচালকের নামের বানান ভুল ছিল। পোস্টারে ব্রাত্য বানানে ‘বি’র জায়গায় ‘ডি’ ছিল। এই একটি কারণেই উৎসব থেকে বাদ পড়েছে নাকি সিনেমা!’’

তিনি আরও বলেন, ‘‘দেশের মোট ২৪টি সিনেমা দেখানোর কথা ছিল। তা থেকে মাত্র একটিই বাদ পড়েছে – ডিকশনারি। এটা রাজনৈতিক প্রতিহিংসা ছাড়া আর কি ? আমাকে বলা হয়েছিল, ‘ডিকশনারি’ দেখানো যাবে না। অন্য কোনও ছবি পাঠাতে হবে। কিন্তু শেষমুহুর্তে এভাবে বলা হলে, কিছু করার নেই।’’

ব্রাত্য বসু ও মোশাররফ করিম

গত ১২ ফেব্রুয়ারি মুক্তি পায় মোশাররফ করিম অভিনীত কলকাতার প্রথম ছবি ‘ডিকশনারি’। ছবিতে আরও কাজ করেছেন আবির চ্যাটার্জি, পরমব্রত চট্টোপাধ্যায়, পৌলমি বসু, চিত্রনায়িকা নুসরাত জাহানসহ অনেকে।

বুদ্ধদেব গুহর দু’টি ছোট গল্প ‘বাবা হওয়া’ ও ‘স্বামী হওয়া’ অবলম্বনে নির্মিত হয়েছে ‘ডিকশনারি’ চলচ্চিত্রটি।

এই সিনেমার গল্প সম্পর্কের ব্যবধান নিয়ে। এর একটি গল্পে স্বামী-স্ত্রী হিসেবে আছেন মোশাররফ ও পৌলমি বসু। অন্য গল্পে আবির, পরমব্রত ও নুসরাত জাহান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here