এইবারে অস্কার পাচ্ছে যারা

0
290

আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগে থাকে পুরো বিশ্বের সিনেমাপ্রেমীদের নজর। আর একাডেমী অ্যাওয়ার্ড হলে কথায় নেই । আজ মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) প্রকাশ পেয়েছে ২০২১ সালের অস্কার পুরস্কারের ৯টি ক্যাটাগরির শর্টলিস্ট।

অস্কার পুরস্কারের ৯টি  বিভাগে ৯৩টি সিনেমার মধ্যে থেকে তালিকায় স্থান পেয়েছে ১৫টি ছবি। এই তালিকায় আছে ‘কুও ভ্যাদিস, আইদা?’ (বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা), ‘দ্য মোল অ্যাজেন্ট’ (চিলি), ‘চারলাতান’ (চেক রিপাবলিক), ‘ডেনমার্ক’ (অ্যানাদার রাউন্ড), ‘টু অব আস’ (ফ্রান্স), ‘লা লোরোনা’ (গুয়েতেমালা), ‘বেটার ডেইজ’ (হংকং), ‘সান চিলড্রেন’ (ইরান), ‘নাইট অব দ্য কিংস’ (আইভরি কোস্ট), ‘আই অ্যাম নো লংগার হিয়ার’ (মেক্সিকো), ‘হোপ’ (নরওয়ে), ‘কালেকটিভ’ (রোমানিয়া), ‘ডিয়ার কমর‍্যাডস!’ (রাশিয়া), ‘অ্যা সান’ (তাইওয়ান), ‘দ্য ম্যান হু সোল্ড হিজ স্কিন’ (তিউনিশিয়া)।

ডকুমেন্টারি ফিচার বিভাগে ২৩৮টি থেকে ১৫টি বেছে নেয়া হয়েছে। তালিকায় স্থান পেয়েছে অল ইন: দ্য ফাইট ফর ডেমোক্রেসি, বয়েজ স্টেট, কালেকটিভ, ক্রিপ ক্যাম্প, ডিক জনসন ইস ডেড, গুন্ডা, এমএলকে/এফবিআই, দ্য মোল এজেন্ট, মাই অক্টোপাস টিচার, নটটুরনো, দ্য পেইন্টার অ্যান্ড দ্য থিফ, ৭৬ ডেইজ, টাইম, দ্য ট্রাফল হান্টার্স ও ওয়েলকাম টু চেছনিয়া।

ডকুমেন্টারি শর্ট সাবজেক্ট বিভাগে স্থান পেয়েছে ‘অ্যাবরশন হেল্পলাইন, দিস ইস লিসা’, কল সেন্টার ব্লুজ, কলেট, অ্যা কনসার্টো ইজ অ্যা কনভারসেশন, হাঙ্গার ওয়ার্ড, ডু নট স্প্লিট, হিস্টেরিক্যাল গার্ল, অ্যা লাভ সং ফর লাতাশা, দ্য স্পিড কিউবার্স, হোয়াট উড সোফিয়া লরেন ডু? এছাড়াও মেকআপ ও হেয়ারস্টাইলিং, ওরিজিনাল স্কোর, অ্যানিমেটেড শর্ট ফিল্ম, লাইভ অ্যাকশন শর্টফিল্ম ও ভিজুয়েল এফেক্টস ক্যাটাগরির শর্টলিস্ট প্রকাশ করা হয়েছে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here