কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের ৬৬তম জন্মদিন আজ (ভিডিও)

কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের ৬৬তম জন্মদিন আজ (ভিডিও)

দেশের প্রখ্যাত কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের ৬৬তম জন্মদিন আজ। ১৯৫৫ সালের ৮ সেপ্টেম্বর বিক্রমপুরের মেদিনীমণ্ডল গ্রামে নানার বাড়িতে জন্মগ্রহণ করেন তিনি। তার পৈতৃক নিবাস মুন্সীগঞ্জ বিক্রমপুরের লৌহজং থানার পয়সা গ্রামে। তার বাবার নাম গিয়াস উদ্দিন খান এবং মায়ের নাম আনোয়ারা বেগম।

ইমদাদুল হক মিলন লেখক হিসেবে নিজ দেশের সীমানা ছাড়িয়ে পশ্চিমবঙ্গেও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন। পেশাগত জীবনে তিনি দৈনিক কালের কণ্ঠের সম্পাদক হিসেবে কর্মরত আছেন । সম্প্রতি তিনি বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)’র পরিচালনা পর্ষদের সদস্য নিযুক্ত হয়েছেন। তার লেখা অনবদ্য উপন্যাস নূরজাহান তাকে খ্যাতির শীর্ষে পৌঁছে দিয়েছে, যা আজ দেশের সীমানা পেরিয়ে ভারতের বাংলা ভাষাভাষী মানুষের কাছে সমান জনপ্রিয়। শুধু তা-ই নয়, নূরজাহান একাধিক ভাষায়ও অনূদিত হয়েছে। অসাধারণ এ উপন্যাসের জন্য গত ৩০ আগস্ট তিনি ভারতের সর্বোচ্চ এবং সবচেয়ে সম্মানের সাহিত্য পুরস্কার আইআইপিএম-সুরমা চৌধুরী স্মৃতি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন।

২০০৫ সালে তিনি জাপান ফাউন্ডেশন আয়োজিত তাকেশি কায়েকো মেমোরিয়াল এশিয়ান রাইটারস লেকচার সিরিজে বাংলা ভাষার একমাত্র লেখক হিসেবে জাপানের চারটি ইন্টারন্যাশনাল সেন্টারে বক্তৃতা করেন। এশিয়ার লেখকদের জন্য যা এক বিরল সম্মান। লেখালেখির স্বীকৃতিস্বরূপ ইমদাদুল হক মিলন বাংলা একাডেমি পুরস্কার, হুমায়ুন কাদির সাহিত্য পুরস্কার, এস এম সুলতান পদক, ঢাকা যুব ফাউন্ডেশন পদক, শেরে বাংলা পদক, টেনাশিনাস পুরস্কার, জাপান বিবেক সাহিত্য পুরস্কার, কলকাতা চোখ সাহিত্য পুরস্কার, জাপান রাইটার্স অ্যাওয়ার্ড, মাদার তেরেসা পদক, বাচসাসসহ দেশ-বিদেশে বহু পুরস্কারে ভূষিত হয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here