গানে আর অনুষ্ঠানে কবিগুরুকে স্মরণ

গানে আর অনুষ্ঠানে কবিগুরুকে স্মরণ
গানে আর অনুষ্ঠানে কবিগুরুকে স্মরণ

আজ বাইশে শ্রাবণ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস। নাটক, গান আর নানা ধরনের অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে বিশ্বকবিকে স্মরণ করা হচ্ছে আজ।

চ্যানেল আইয়ে ৭টা ৪০ মিনিটে থাকছে আসাদুজ্জামান নূরের আবৃত্তি ও রেজওয়ানা চৌধুরী বন্যার পরিবেশনায় রবীন্দ্রসংগীতের অনুষ্ঠান ‘শ্রাবণের পূর্ণিমা’

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস উপলক্ষে টিভি চ্যানেলগুলোতে থাকছে নাটক, গান, তথ্যচিত্রসহ নানা আয়োজন। বিটিভি প্রচার করবে নাটক ‘পয়লা নম্বর’। নাট্যরূপ ফরিদুর রহমান, প্রযোজনা মাহফুজা আক্তার। অভিনয়ে রামিজ রাজু, গোলাম কিবরীয়া তানভীর, সাবরিনা শফি নিসা, হাসনাত রিপন, তন্ময় সোহেল, কাজী আল আমিন, ঐশ্বর্য বীরজান।

চ্যানেল আই কবিগুরুর স্মরণে  দিনব্যাপী আয়োজন করেছে নানা অনুষ্ঠান। সকাল ৭টা ৩০ মিনিটে প্রচার করবে রবীন্দ্রনাথের গান নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘গান দিয়ে শুরু’। বেলা ১১টা ৩০ মিনিটে আমিরুল ইসলামের প্রযোজনায় থাকছে সরাসরি অনুষ্ঠান ‘সরাসরি রবীন্দ্রনাথ’। বেলা ৩টা ৫ মিনিটে থাকছে রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে নির্মিত চলচ্চিত্র ‘শাস্তি’। চাষী নজরুল ইসলামের পরিচালনায় এই ছবিতে অভিনয় করেছেন রিয়াজ, পূর্ণিমা, ইলিয়াস কাঞ্চন, চম্পা, এ টি এম শামসুজ্জামান। সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে থাকছে আসাদুজ্জামান নূরের আবৃত্তি ও রেজওয়ানা চৌধুরী বন্যার পরিবেশনায় রবীন্দ্রসংগীতের অনুষ্ঠান ‘শ্রাবণের পূর্ণিমা’। রাত ৮টা ৩০ মিনিটে বিশেষ অনুষ্ঠান ‘দূরে কোথায়’। রাত ৯টা ৪০ মিনিটে শাইখ সিরাজের পরিকল্পনা, উপস্থাপনা ও পরিচালনায় বিশেষ প্রতিবেদন ‘শ্রীনিকেতনে রবীন্দ্রনাথ’। রাত ১১টা ৩০ মিনিটে থাকছে বিশেষ অনুষ্ঠান ‘২২শে শ্রাবণ’।

এটিএন বাংলা রাত ৮টা ৫০ মিনিটে প্রচার করবে নাটক ‘প্রতিবেশিনী’। মমতাজউদ্দীন আহমেদের নাট্যরূপে নাটকটি পরিচালনা করেছেন আবুল হায়াত। অভিনয়ে শাহেদ শরিফ খান, তারিন।

মাছরাঙা টেলিভিশন রাত ১০টায় প্রচার করবে নাটক ‘তপস্বিনী’। চিত্রনাট্য ও পরিচালনা অঞ্জন আইচ। অভিনয়ে অপর্ণা ঘোষ, টুটুল চৌধুরী, আবুল হায়াত, শিল্পী সরকার অপু।

রাত ৮টায় আরটিভি প্রচার করবে নাটক ‘মধ্যবর্তিনী’। চিত্রনাট্য ঊর্মি মোস্তফা। পরিচালনায় গোলাম সোহরাব দোদুল। অভিনয়ে তারিন জাহান, রওনক হাসান, ঊর্মিলা শ্রাবন্তী কর প্রমুখ।

বাংলাভিশন আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠান ‘বিঘ্ন দাও অপসারি’। অনুষ্ঠানের অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর ও শিল্পী অনিমা রায়। প্রযোজক রফিকুল ইসলাম। শিমুল মুস্তাফার আবৃত্তি ও সঞ্চালনায় অনুষ্ঠানটি প্রচারিত হবে বিকেল ৫টা ২৫ মিনিটে।

গানের ভিডিও

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস উপলক্ষে বেশ কয়েকটি গানের ভিডিও প্রকাশ পাচ্ছে।

রবীন্দ্রসংগীতশিল্পী অনিমা রায়ের কণ্ঠে আসছে ‘মেঘ বলেছে যাব যাব’ গানটি। সংগীতায়োজন করেছেন তানভীর তারেক। অনিমা রায় বলেন, ‘বর্ষা, বিরহ ও ২২শে শ্রাবণ নিয়ে খুবই সময়োপযোগী এই গান। তানভীর এই গান তাঁর স্টাইলে কম্পোজিশন করেছেন। দারুণ একটা গান বানিয়েছেন।’ স্বামী–স্ত্রী হলেও এই প্রথম জাতীয় পুরস্কার পাওয়া তানভীর তারেক অনিমা রায়কে নিয়ে গান তৈরি করলেন। ভিডিওচিত্র নির্মাণ করেছেন রাজেশ মজুমদার। গানটি মুক্তি পাচ্ছে ধ্রুব মিউজিক স্টেশনের ব্যানারে।

দিলশাদ নাহার কণা ও ইমরান মাহমুদুল জুটি গাইলেন ‘আমার পরান যাহা চায়’। গানটির সংগীতায়োজন করেছেন ইমরান। ভিডিও নির্মাণ করেছেন চন্দন রায় চৌধুরী। গানটি ইমরানের নিজের ইউটিউব চ্যানেল থেকে প্রকাশিত হচ্ছে আজ।

আরটিভি মিউজিক বেলা ৩টায় প্রকাশ করছে গানের ভিডিও ‘আমার পরান যাহা চায়’। গান গেয়েছেন ইমন ফেরদৌস। সংগীত করেছেন মারভিন অধিকারী রূপম। গানটির দৃশ্য ধারণ করা হয়েছে অস্ট্রেলিয়ার বিভিন্ন দৃষ্টিনন্দন স্থানে। মডেল হয়েছেন ইমন ফেরদৌস ও ঈশানা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here