গুরুতর অসুস্থ সংগীতজ্ঞ পণ্ডিত পতিত পাবন নট্ট

0
77
গুরুতর অসুস্থ সংগীতজ্ঞ পণ্ডিত পতিত পাবন নট্ট

ধ্রুপদ গান ভারতীয় রাগ সংগীতের প্রাচীনতম ও বিশুদ্ধ এক গীতধারা । কিন্তু খেয়াল গানের সৃষ্টি ও তার জনপ্রিয়তার সাথে সাথে ধ্রুপদ শ্রোতাদের কাছে থেকে কিছুটা পিছিয়ে পরতে থাকে। তার সাথে সাথে ধ্রুপদের সাথে সংগতকারী  প্রধান ও একমাত্র তালবাদ্য যন্ত্র  পাখোয়াজও যেনো অনেকটা জনপ্রিয়তা হারাতে থাকে। পাখোয়াজ ভারতীয় শাস্ত্রীয় সংগীতের প্রাচীন ও স্বতন্ত্র একটি তালবাদ্য। তবলা উৎপত্তির বহুআগেই পাখোয়াজের উৎপত্তি হয়। তবে খেয়ালগানের জনপ্রিয়তার সাথে সাথে এর সংগতকারী তবলারও জনপ্রিয়তা বাড়তে থাকে। সঙ্গতের পাশাপাশি এর স্বতন্ত্র বাদনও আজ শুধু ভারতবর্ষে নয় সারা পৃথিবীতে দেশি বিদেশি শ্রোতাদের কাছে তবলা কতটা জনপ্রিয় এ কথা বলাই বাহুল্য। 

তবে পাখোয়াজের মত প্রাচীন ও ঐতিহ্যবাহী তাল বাদ্যযন্ত্র প্রচার প্রসার ও বাদনে বাংলাদেশে যিনি অন্যতম প্রধান ও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি পণ্ডিত পতিত পাবন নট্ট। শুধু পাখোয়াজ নয়, তিনি বাংলাদেশের অন্যতম একজন তবলাশিল্পী ও গুরু। সাধনা করেছেন কন্ঠ সংগীতেও। এই কথা অনস্বীকার্য যে আমাদের দেশের সবকিছুই যেন রাজধানী ঢাকা কেন্দ্রিক। কিন্তু ঢাকায় অবস্থান না করে ঝালকাঠির মত একটি মফস্বল শহরে থেকে সাধনা চালিয়ে গেছেন এবং অসংখ্য শিক্ষার্থীদের মধ্যে সংগীতের দীক্ষা ও শিক্ষা দিয়ে গেছেন  আজীবন। তাই সত্যিকারে নিভৃতচারী ও প্রচারবিমুখ এই সংগীতসাধক রয়ে গেছেন অনেকটা আড়ালে। 

জীবনসায়হ্নে এসে এই মহান সংগীত সাধক কিডনির জটিল সমস্যা ও ব্রেনস্ট্রোকে আক্রান্ত হয়ে হাসপাতালে শয্যাশায়ী। গুণী এই সংগীত সাধকের সুচিকিৎসার ব্যবস্থা করার জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিকট আকুল আবেদন জানাই।  আরও একটি বিষয় আলোকপাত করে আমি আমার লেখার ইতি টানবো, এই মহান সংগীত সাধক সংগীত-সংস্কৃতি প্রচার প্রসারে অবদানের জন্য অনেক সম্মাননা পেয়েছেন। তাঁর এই অবদানের স্বীকৃতি স্বরূপ রাষ্ট্রীয় কোন সম্মাননা তিনি এখনও পাননি। এই মহান সংগীত সাধকের জীবদ্দশায় তাকে রাষ্ট্রীয় সম্মাননা দেয়ার দাবি জানাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here