চার সংগঠনের গোলটেবিল বৈঠক

চার সংগঠনের গোলটেবিল বৈঠক

বিতর্কিত কর্মকাণ্ডের কারণে সাম্প্রতিক সময়ে শিল্পীদের মর্যাদা ক্ষুন্ন হচ্ছে। আদালত কর্তৃক দোষী সাব্যস্ত হওয়ার আগেই সামাজিক যোগাযোগ মাধ্যমে শিল্পীদের প্রতি ছুঁড়ে দেওয়া হচ্ছে নিন্দার ঝড়। এই পরিস্থিতিতে শিল্পী সমাজের করণীয় নিয়ে ‘শিল্পীর মর্যাদা ও শিল্পের স্বাধীনতা’ শিরোনামের গোলটেবিল বৈঠকের আয়োজন করেছে যৌথভাবে নাট্যাঙ্গণের চার সংগঠন টেলিপ্যাব, ডিরেক্টরস গিল্ড, অভিনয় শিল্পী সংঘ ও নাট্যকার সংঘ। শুক্রবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার রুমে অনুষ্ঠিত এই বৈঠক।

বৈঠক শেষে শিল্পীদের মর্যাদা রক্ষায় গণমাধ্যমকর্মীদের সামনে বেশ কিছু দাবি তুলে ধরেন চার সংগঠনের নেতারা।

গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন টেলিপ্যাবের সভাপতি ইরেশ যাকের ও সাধারণ সম্পাদক সাজু মুনতাসির, ডিরেক্টরস গিল্ডের সভাপতি সালাহউদ্দিন লাভলু ও সাধারণ সম্পাদক এস এম কামরুজ্জামান সাগর, অভিনয় শিল্পী সংঘের সভাপতি শহীদুজ্জামান সেলিম ও সাধারণ সম্পাদক আহসান হাবীব নাসিম এবং নাট্যকার সংঘের সভাপতি মাসুম রেজা। শিল্পী ও কলাকুশলীদের অনেকেই এ সময় উপস্থিত ছিলেন।

শিল্পীর মর্যাদা রক্ষা ও শিল্পীকে স্বাধীনভাবে কাজ করার অনুকূল পরিবেশ তৈরি, অধিকার, স্বার্থ ও সামাজিক মর্যাদা রক্ষায় বৈঠকে রাষ্ট্র, গণমাধ্যম ও সামাজিক সকল সংগঠনের গুরুত্বপূর্ণ ভূমিকা প্রত্যাশা করেন তারা।

গণমাধ্যমে চটুল সংবাদ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে দায়িত্বহীন প্রচারের মাধ্যমে শিল্পীদের নামে মিডিয়া ট্রায়াল হচ্ছে উল্লেখ করে তারা বলেন, মিডিয়া ট্রায়াল ও সামাজিক যোগাযোগ মাধ্যমের অপপ্রচারের কারণে শিল্পীদের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে এবং তারা সামাজিকভাবে অবহেলার শিকার হচ্ছে।

চলচ্চিত্র ও টেলিভিশনে ধূমপান-মদ্যপান প্রদর্শনের বিষয়ে প্রক্রিয়াধীন আইনী নিষেধাজ্ঞার বিষয় তুলে ধরে তারা বলেন, চরিত্রের প্রয়োজনে ধূমপান ও মদ্যপান দেখানো হয়ে থাকে। যার কারণে নিষেধাজ্ঞার আশু নিষ্পত্তি চান তারা। এ সময় তারা জাতীয় সম্প্রচার আইনেরও জোর দাবি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here