ছোট পর্দার তরুণ নির্মাতা মাবরুর রশীদ বান্নাহ্ (ভিডিও)

ছোট পর্দার তরুণ নির্মাতা মাবরুর রশীদ বান্নাহ্ (ভিডিও)

বাংলা নাটকে হাওয়া বদলের চেষ্টা চলছে। অনেক মেধাবী নির্মাতা চাইছেন ভালো নির্মাণের মাধ্যমে নাটকের পুরোনো ঐতিহ্য ফিরিয়ে আনতে। সেই বদলের চেষ্টায় শামিল হওয়া নির্মাতাদের মধ্যে মাবরুর রশীদ বান্নাহ্ একজন। ছোট পর্দার তরুন নির্মাতা মাবরুর রশীদ বান্নাহ্’র জন্মদিন আজ । বান্নাহ্’র জন্ম  ঢাকায়। ইনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ’তে পড়ালেখা করেছেন বান্নাহ্ ।

মাবরুর রশিদ বান্নাহ্  সপ্তম শ্রেণিতে পড়ার সময় তার মামা থেকে  একটি ক্যামেরা উপহার পান । সেই ক্যামেরা দিয়ে তিনি বিভিন্ন ধরনের ছবি তুলতেন এবং ক্যামেরায় পুরোপুরি পারদর্শী হয়ে যান। ছবি তোলার সুবাধে বান্নাহ একসময় ইত্তেফাক পত্রিকায় চাকরি পান। এরপর ২০০৮ সালে সহকারী পরিচালক হিসেবে ইফতেখার আহম্মেদের সাথে কাজ করেন। সহকারী পরিচালক হিসেবে বান্নাহ্  এই জগতে প্রবেশ করেন।

বান্নাহ্  তার প্রথম নিজের একক পরিচালনায় নাটক নির্মাণ করেন ২০১১ সালের ডিসেম্বর মাসে । তার তৈরি করা প্রথম নাটকটির নাম ছিল ফ্লাশব্যাক। এই নাটকটির প্রযোজক ছিলেন তার বাবা। যা বেশ জনপ্রিয়তা পেয়েছিলো। তারপর থেকে এইভাবে একের পর এক বান্নাহ্  অনেক জনপ্রিয় নাটক তৈরি করেছেন এবং করে যাচ্ছেন। 

মাবরুর রশিদ বান্নাহ্’র পরিচালিত নাটকগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো – ফ্লাশব্যাক , এখানেই শেষ নয় , এলিয়েন ও রুম্পার গল্প-০২ , রিস্টার্ট , ইট ক্যান হ্যাপেন , তিন অধ্যায় , দ্য আর্টিস্ট , শেষ দৃশ্যের অপেক্ষা , আমি তোমার গল্প হবো ,  থার্ড জেন্ডার , এবার তোরা মানুষ হ , একটু হাসো , ছেলেটা বেয়াদব , চোর , মায়ের ডাক ইত্যাদি । 

তরুণ নির্মাতা মাবরুর রশিদ বান্নাহ্’র জন্মদিনে বিনোদন প্রতিদিন পরিবার পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here