জেমস বন্ডকেও অডিশন দিতে হয়েছিল ’ রং দে বসন্তী’র জন্য

ব্লক বাস্টার হিন্দি ছবি রং দে বাসন্তিতে অভিনয়ের জন্য অডিশন দিয়েছিলেন ব্রিটিশ অভিনেতা ড্যানিয়েল ক্রেগ। ০০৭, জেমস বন্ড ড্যানিয়েল ক্রেগই হলিউড ইন্ডাস্ট্রির জনপ্রিয় অভিনেতাদের শীর্ষেই রয়েছে নামটি। গত ১৫ বছর ধরে তার জলদগম্ভীর স্বরে বলে ওঠা ‘বন্ড। জেমস বন্ড’ সংলাপে মুগ্ধ হননি এমন ছবিপ্রেমী দর্শক বিরল। রং দে বাসন্তির পরিচালক রাকেশ ওমপ্রকাশ মেহরা তাঁর আত্মজীবনী ‘দ্য স্ট্রেঞ্জার ইন দ্য মিরর’–এ এই তথ্য প্রকাশ করেছেন। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাকেশ ওমপ্রকাশ লিখেছেন, ড্যানিয়েল ক্রেগ রং দে বাসন্তিতে যুবক জেলার জেমস ম্যাককিনলের ভূমিকায় অভিনয়ের জন্য অডিশন দিয়েছিলেন। কিন্তু তিনি যখন জেমস বন্ডের চরিত্রে অভিনয়ের ডাক পেলেন, তখন কিছু সময় চেয়েছিলেন। পরে আর সময় হয়ে ওঠেনি।

ওমপ্রকাশ মেহরার এই আত্মজীবনীর সহ–লেখক রিতা রামমূর্তি গুপ্তে। তিনি লিখেছেন, স্মরণে আছে যে, নির্মাতা ডেভিড রেড এবং অ্যাডাম বোলিং মিলে অ্যালিস প্যাটেন এবং স্টিভেন ম্যাকিনটোশকে যথাক্রমে সু এবং জেমস ম্যাককিনলে চরিত্রে নেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

আরেকজন প্রতিশ্রুতিশীল তরুণ অভিনেতা জেমস ম্যাককিনলির ভূমিকায় অভিনয়ের জন্য অডিশন দিয়েছিলেন। তিনি লিখেছেন, আমার স্পষ্ট মনে আছে যে, কারাবন্দি ভগত সিং, রাজগুরু এবং সুখদেবকে ফাঁসির মঞ্চের দিকে হাঁটিয়ে নিয়ে গিয়েছিলো তরুণ জেলার জেমস ম্যাককিনলে। ওই চরিত্রের জন্য অডিশন দেওয়াদের মধ্যে একজন বর্তমান জেমস বন্ড খ্যাত ড্যানিয়েল ক্রেইগ।

ক্রেইগ অভিনয়ের জন্য নির্বাচিতও হয়েছিলেন। এ প্রসঙ্গে পরিচালক বলেন, ড্যানিয়েল ক্রেইগ আমার প্রথম পছন্দ ছিল। তবে তাঁকে জেমস বন্ড হিসেবেও বিবেচনা করা হচ্ছে বলে কিছুটা সময় বাড়িয়ে দিতে অনুরোধ করেছিলেন। বাকিটা ইতিহাস।

 ২০০৬ সালে মুক্তি পায় রং দে বাসন্তি। সিনেমাটিতে আমির খান, সিদ্ধার্থ, অতুল কুলকার্নি, সোহা আলি খান, শারমন যোশি, কুনাল কাপুর প্রমুখ অভিনয় করেছিলেন। রং দে বাসন্তি সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে গোল্ডেন গ্লোব পুরষ্কার এবং একাডেমি অ্যাওয়ার্ডের (অস্কার) জন্য মনোনীত হয়। একই বছর ক্যাসিনো রয়্যালে জেমস বন্ড হয়ে আত্মপ্রকাশ করেন ড্যানিয়েল ক্রেইগ। এছাড়া তিনি কোয়ান্টাম অব সোলাস, স্কাই ফল, স্পেকট্রা এবং শিগগিরই মুক্তির অপেক্ষায় নো টাইম টু ডাই সিনেমায় এই আইকনিক ব্রিটিশ গুপ্তচর চরিত্রে অভিনয় করেছেন। সম্প্রতি নিজের জন্য একটি নতুন ফ্র্যাঞ্চাইজি শুরু করেছেন, রায়ান জনসনের ‘নাইভস আউট’। এই সিরিজে গোয়েন্দা বেনিট ব্লাঙ্কের চরিত্রে অভিনয় করেছেন ক্রেইগ। সিরিজের দ্বিতীয় পর্বের শ্যুটিং চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here