ঢাকা কলেজ এখন রেসকোর্স ময়দান

ঢাকা কলেজ এখন রেসকোর্স ময়দান

রাজধানীর ঐতিহ্যবাহী ঢাকা কলেজ যেন এখন ঐতিহাসিক রেসকোর্স ময়দান। সালটা যেন ১৯৭১। আর সেখানেই চলছে ৭ মার্চের সেই বিখ্যাত ভাষণ। যা দিয়েছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তবে সেটি নতুন রূপে চিত্রায়ণ হচ্ছে। আর এ জন্য বেছে নেওয়া হয়েছে কলেজটিকে।

জানা যায়, আজ (২৩ নভেম্বর) ভোর থেকে এর চিত্রায়ণ শুরু হয়েছে। যা ২৮ নভেম্বর পর্যন্ত চলবে।

বিষয়টি নিশ্চিত হওয়া গেছে কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে। আরও জানা যায়, গত শুক্রবার (২০ নভেম্বর) ছবিটির পরিচালক শ্যাম বেনেগাল ও তার টিম ঢাকা কলেজ মাঠটি পরিদর্শন করেন। এরপর থেকেই এটি রেসকোর্স ময়দানের রূপ দেওয়ার কাজ চলেছে। শুটিং ও প্রস্তুতির বেশ কিছু ছবিও সে কথাই বলছে।

বিষয়টি নিয়ে যোগাযোগ করা হলে সিনেমাটির বাংলাদেশ অংশের লাইন প্রডিউসার মোহাম্মদ হোসেন জেমি বলেন, ‘কঠোর নিয়ম মেনে শুটিং চলছে। আপাতত সংবাদমাধ্যমের সঙ্গে টিমের সাক্ষাতের কোনও নির্দেশনা আসেনি। তাই শুটিংস্পটগুলোতে বেশ গোপনীয়তার সঙ্গে কাজ চলছে।’

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় এই চলচ্চিত্র নির্মাণ করছেন ভারতের প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল। ২০১৯ সালের মার্চে বাংলাদেশে ছবিটির দৃশ্যধারণ শুরুর কথা থাকলেও করোনাভাইরাস মহামারির কবলে তা পিছিয়ে এ বছরের জানুয়ারির শেষ সপ্তাহে গড়ায়।

মুম্বাইয়ের দাদা সাহেব ফিল্ম সিটি, গোরেগাঁও ফিল্ম সিটিসহ বেশ কয়েকটি এলাকায় বঙ্গবন্ধুর ধানমন্ডির ৩২ নম্বরের বাড়ি, টুঙ্গিপাড়ার গ্রামের বাড়ির আদলে সেট সাজিয়ে দৃশ্য ধারণ করা হয়।

ছবিতে বঙ্গবন্ধু হিসেবে আরিফিন শুভ ও শেখ হাসিনা হচ্ছেন নুসরাত ফারিয়া। এছাড়াও বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে অভিনয় করবেন নুসরাত ইমরোজ তিশা। অন্য গুরুত্বপূর্ণ চরিত্রগুলোয় দেখা যাবে- খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া) ও মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান), জায়েদ খান (টিক্কা খান), এলিনা (বেগম খালেদা জিয়া)।

বাংলাদেশ-ভারত প্রযোজিত ছবিটি ২০২২ সালে মুক্তি দেওয়ার পরিকল্পনা দুই রাষ্ট্রের। বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত এ চলচ্চিত্রটি হতে যাচ্ছে বিগ বাজেটের সবচেয়ে বড় কাজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here