নতুন বছরে আসছে জয়ার ‘ঝরা পালক’

নতুন বছরে আসছে জয়ার ‘ঝরা পালক’

কবি জীবনানন্দ দাশকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেছেন কলকাতার পরিচালক সায়ন্তন মুখোপাধ্যায়। চলচ্চিত্রটিতে জীবনানন্দ দাশের স্ত্রী লাবন্য দাশের চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান। চলচ্চিত্রটি মুক্তি পেতে যাচ্ছে নতুন বছরে।

তার আগে জানুয়ারিতে অনুষ্ঠিতব্য ঐতিহ্যবাহী কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী ছবি হিসেবেও প্রকাশ্যে আসতে পারে চলচ্চিত্রটি। ভারতীয় বেশকিছু গণমাধ্যম এমনটাই জানিয়েছে মঙ্গলবার। 

জীবনানন্দ দাশ প্রসঙ্গে জয়া বলেন, “জীবনানন্দ দাশ তো অন্ধকারের কবি। পলাতকের মতো। সে তো নীরব কবি। মা ছাড়া তার জীবনে একমাত্র নারী চরিত্র লাবন্য দাশ। প্রথাগত ভাবনা থেকে যেভাবে লাবন্য দাশকে দেখা হয়েছে আসলে লাবন্য দাশ তেমন ছিলেন না। অনেক বড় ইন্সপিরেশন ছিলেন জীবনানন্দ দাশের জন্য। চলচ্চিত্রটিতে সেসবই খোলাশা করে দেখানো হবে।”

করোনা মহামারির কারণে থমকে ছিল চলচ্চিত্রটির মুক্তি। সায়ন্তন মুখোপাধ্যায় জানান, ২৫ ডিসেম্বর, বড়দিনে ছবি মুক্তির কথা ঘোষণা করবেন তিনি।

তিনি জানান, ছবির কেন্দ্রে কবি জীবনানন্দ দাশের জীবনকথা। দুই বয়সের কবিকে পর্দায় ফুটিয়ে তুলেছেন ব্রাত্য বসু এবং রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়। কৌশিক সেনকে দেখা যাবে কবি বুদ্ধদেব বসুর ভূমিকায়।

সুপ্রিয় দত্ত অভিনয় করবেন কবি কাজী নজরুল ইসলামের চরিত্রে এবং দেবশঙ্কর হালদারকে দেখা যাবে কবি সজনীকান্ত দাশের ভূমিকায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here