নাট্যব্যক্তিত্ব শাঁওলি মিত্রের চিরবিদায়

নাট্যব্যক্তিত্ব শাঁওলি মিত্রের চিরবিদায়

চিরবিদায় নিলেন পশ্চিমবঙ্গের নাট্য দুনিয়ার প্রথম সারির অভিনেত্রী শাঁওলি মিত্র। রবিবার (১৬ জানুয়ারি) দুপুরে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় শম্ভু-তৃপ্তি মিত্রের এই কন্যার। তার বয়স হয়েছিল ৭৪ বছর।

এ দিন দুপুরে সিরিটি মহাশ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়। শেষ ইচ্ছাপত্রে তিনি জানিয়েছিলেন দাহকার্যের পর যেন তাঁর মৃত্যুর খবর সবাইকে জানানো হয়, এর আগে নয়। তার শেষকৃত্যে ছিলেন বিশিষ্ট নাট্যকর্মী এবং রাজনীতিবিদ অর্পিতা ঘোষ।

প্রয়াত নাট্যব্যক্তিত্ব শেষ ইচ্ছাপত্রে তার মানস-পুত্র এবং কন্যা সায়ক চক্রবর্তী এবং অর্পিতা ঘোষের উপরেই তার দাহকার্যের ভার দিয়ে গিয়েছিলেন। মহা-সমারোহ বা পুষ্পস্তবকে তার দেহ সাজিয়ে তোলার বিরুদ্ধে ছিলেন শাঁওলি।

প্রয়াত পরিচালক ঋত্বিক ঘটকের ‘যুক্তি তক্কো আর গপ্পো’ ছবিতে ‘বঙ্গবালা’র চরিত্রে দেখা গিয়েছিল শাঁওলিকে। অভিনয় করেছেন ‘বিতত বীতংস’, ‘ডাকঘর’, ‘পুতুলখেলা’, ‘একটি রাজনৈতিক হত্যা’র মতো একাধিক কালজয়ী নাটকে।

অভিনয় সুবাদেই তিনি ২০০৯-এ পদ্মশ্রী সম্মানে সম্মানিত। এ ছাড়াও সম্মানিত হয়েছেন সঙ্গীত-নাটক অকাদেমি (২০০৩) এবং বঙ্গ-বিভূষণ (২০১২) সম্মানে। ২০১১ সালে রবীন্দ্র সার্ধ্বশত জন্মবর্ষ উদযাপন কমিটির চেয়ারপার্সন ছিলেন তিনি।

পদ্মশ্রী সম্মানে সম্মানিত অভিনেত্রী শাঁওলি মিত্রের প্রয়াণে বিনোদন প্রতিদিন পরিবারের গভীর শ্রদ্ধাঞ্জলি ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here