পুনরায় জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক হলেন মিনার মনসুর

0
42

কবি, প্রাবন্ধিক ও সাংবাদিক মিনার মনসুর দ্বিতীয় মেয়াদে জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন । সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।
এতে বলা হয়েছে, “জাতীয় গ্রন্থকেন্দ্র আইন, ১৯৯৫ এর ধারা-১০ (২) অনুযায়ী মিনার মনসুরকে যোগদানের তারিখ থেকে পরবর্তী তিন বছরের জন্য জাতীয় গ্রন্থকেন্দ্র এর পরিচালক পদে নিয়োগ করা হলো।”
২০১৯ সালে এই পদে দায়িত্ব গ্রহণ করেন মিনার মনসুর। দ্বিতীয় মেয়াদে নিয়োগ পাওয়ার প্রতিক্রিয়ায় মিনার মনসুর বলেন, “বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে ঘিরে আমাদের বেশ কিছু পরিকল্পনা নিয়ে কাজ করছি। সেই কাজের ধারাবাহিকতা বজায় রাখব। পাশাপাশি সারা দেশের পাঠাগারগুলোকে আরও সক্রিয় করাটাই হবে বড় চ্যালেঞ্জ।”
তিনি সম্পাদক, প্রকাশক ও সংগঠক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন পঁচাত্তর-পরবর্তীকালে। চরম প্রতিকূলতার মধ্যে ১৯৭৯ সালে প্রকাশ করেছেন ‘শেখ মুজিব একটি লাল গোলাপ’ নামে গ্রন্থ। ১৯৭৮ সালের ১৫ আগস্ট তার সম্পাদনায় প্রকাশিত হয় ‘এপিটাফ’-এর একটি বিশেষ সংখ্যা। বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদে ‘আবার যুদ্ধে যাব’ শিরোনামে একটি বিশেষ বুলেটিন প্রকাশ করেছেন ১৯৮০ সালে।
মিনার মনসুরের জন্ম ২০ জুলাই ১৯৬০ সালে, চট্টগ্রামের পটিয়া উপজেলার বরলিয়া গ্রামে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগ থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর। তার একাধিক কাব্যগ্রন্থ, জীবনীগ্রন্থ, গবেষণামূলক প্রবন্ধগ্রন্থ এবং সম্পাদিত গ্রন্থ রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here