ফেরদৌস এবার এসপি শামসুল ইসলামের চরিত্রে

ফেরদৌস এবার এসপি শামসুল ইসলামের চরিত্রে

দুইবাংলার জনপ্রিয় নায়ক ফেরদৌস, যিনি অর্জন করেছেন পাঁচ পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার । ফেরদৌস মুক্তিযুদ্ধের গল্পের বেশ কিছু সিনেমায় অভিনয়ও করেছেন। তবে এবারই প্রথম তিনি মুক্তিযুদ্ধের সত্য ঘটনা অবলম্বনে কোনো ছবিতে অভিনয় করছেন। ছবির নাম ‘দামপাড়া’। গল্প, চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন আনন জামান। নির্মাণ করছেন শুদ্ধমান চৈতন। ছবিটি প্রযোজনা করছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ। নির্বাহী প্রযোজক হিসেবে আছেন সিএমপির উপপুলিশ কমিশনার বিজয় বসাক।

ফেরদৌস ছবি নিয়ে বলেন, ‘মূলত বাংলাদেশ পুলিশের বীরত্ব ও দেশপ্রেমের গল্পের ছবি “দামপাড়া”। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে প্রশাসনের ভেতরে থেকেও যাঁরা লড়াই চালিয়ে গেছেন ও যুদ্ধ করেছেন, এমন অনেকেই আছেন যাঁদের কথা ইতিহাসে তেমন করে উল্লেখ করা হয়নি—এসপি শামসুল ইসলাম তেমনই একজন। চট্টগ্রামের দামপাড়ার পুলিশ লাইনসে অস্ত্রের গুদামঘর ছিল তাঁর দায়িত্বে। পাকিস্তানি আর্মিরা তাঁর কাছে সেই গুদামঘরের চাবি চেয়েছিল। কিন্তু এসপি শামসুল ইসলাম আর্মিদের সঙ্গে একটি গেম খেলে সব অস্ত্র চট্টগ্রামসহ সারা দেশে ছড়িয়ে দেন। তাই পাকিস্তানিদের লক্ষ্যই ছিল কী করে এসপি শামসুল ইসলামকে হত্যা করা যায়। শেষ পর্যন্ত তাঁকে অবর্ণনীয় নির্যাতনের মাধ্যমে হত্যা করে পাকিস্তানিরা। তিনি শহীদ হন। তাঁর লাশ খুঁজে পাওয়া যায় না। আমি সাধ্যমতো চেষ্টা করেছি চরিত্রটিকে ফুটিয়ে তুলতে।

ফেরদৌস এবার এসপি শামসুল ইসলামের চরিত্রে

স্থানীয়  লোকজনসহ চট্টগ্রামের সংবাদমাধ্যম ও পুলিশ প্রশাসন দারুণভাবে সহযোগিতা করেছে আমাদের।’

এসপি শামসুল ইসলামের স্ত্রীর বর্ণনায় তুলে ধরা হয়েছে ছবির গল্প। মূলত শামসুল ইসলামের বীরত্ব ও আত্মত্যাগের গল্প নিয়ে তৈরি হচ্ছে ‘দামপাড়া’। কয়েক দিনের মধ্যেই ছবির পুরো অংশের শুটিং শেষ হবে। এতে ফেরদৌসের বিপরীতে এসপি শামসুল ইসলামের স্ত্রী মাহমুদা হক চৌধুরীর ভূমিকায় অভিনয় করছেন অভিনেত্রী ভাবনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here