‘বঙ্গবন্ধু’র মুক্তি ২২ সালের মার্চে

বহুল আলোচিত ও প্রতীক্ষিত চলচ্চিত্র ‘বঙ্গবন্ধু’ মুক্তি পাবে না চলতি বছর। এটির পরবর্তী তারিখ ঠিক করা হয়েছে আগামী বছরের মার্চ মাসে। 

বিষয়টি নিশ্চিত করেছেন ভারতের ইনফরমেশন ও ব্রডকাস্টিং মন্ত্রী অনুরাগ ঠাকুর। তিনি দিল্লিতে বাংলাদেশের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে এক বৈঠকের পর এটি জানিয়েছেন। বিষয়টি প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। \

ড. হাছান মাহমুদ বর্তমানে তিন দিনের ভারত সফরে আছেন। 

‘বঙ্গবন্ধু’ ছবিটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত। তাই এর আগে দুই দেশই জানিয়েছিল, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে চলতি বছরের শেষে এটি মুক্তি দেওয়া হবে।

এদিকে চলতি সেপ্টেম্বরে ছবিটির দ্বিতীয় লটের শুটিং শুরুর কথা থাকলেও তা সম্ভব হয়নি। করোনার কারণে এটি অনিশ্চিত হয়ে পড়েছে। 

ছবিটির নির্মাতা শ্যাম বেনেগাল জানিয়েছেন, ইতোমধ্যে ছবিটির ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে। করোনা পরিস্থিতি অনুকূলে এলে বাকিটা তিনি করতে চান কলকাতা ও বাংলাদেশের বিভিন্ন স্থানে।

‘বঙ্গবন্ধু’র মুক্তি ২২র মার্চে

আর এ কারণে চলচ্চিত্রটির মূল চরিত্র বঙ্গবন্ধু ভূমিকায় থাকা আরিফিন শুভ ‘নূর’ ছবির জন্য পুরো সেপ্টেম্বর মাস সময় দিয়েছেন। আর শেখ হাসিনা চরিত্রে থাকা নুসরাত ফারিয়া গিয়াস উদ্দিন সেলিমের নতুন ছবি ‘গুনিন’-এ চুক্তিবদ্ধ হয়েছেন। যার শুটিং শুরু হবে আগামী অক্টোবরের প্রথম সপ্তাহে।

বঙ্গবন্ধুর চরিত্রে শুভ ও শেখ হাসিনার ভূমিকায় ফারিয়া ছাড়াও তাজউদ্দীন আহমদ চরিত্রে রিয়াজ আহমেদ এবং বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের ভূমিকায় অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা।

ছবির অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে, খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া) ও মিশা সওদাগরকে (জেনারেল আইয়ুব খান)।

ছবিটি নির্মাণ হচ্ছে বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here