বন্ড আর মারভেল মুভিকে পেছনে ফেললো চায়নিজ ব্লকবাস্টার

বন্ড আর মারভেল মুভিকে পেছনে ফেললো চায়নিজ ব্লকবাস্টার

সবাই ভাবছেন ঠিক এই মুতূর্তে বক্স অফিসে সর্বোচ্চ চলছে বন্ড মুভি ‘নো টাইম টু ডাই’ অথবা মারভেল ছবি ‘শাং-চি অ্যান্ড দ্য লিজেন্ড অব দ্য টেন রিংস’। কিন্তু আপনার ধারণা ভুল। আর এই বিস্ময়কর কাজটি করেছে ১৯৫০ সালের কোরিয়া যুদ্ধের ওপর নির্মিত চীনা ছবি ‘দ্য ব্যাটল অব লেক চাংজিন’।

অবিশ্বাস্য হলেও সত্য- দুই সুপার রিলিজকে পেছনে ফেলে বক্স অফিসে সর্বোচ্চ আয়কারী এই ছবিটি মুক্তি পেয়েছে দুই সপ্তাহ আগে (২১ সেপ্টেম্বর)। আর এটি এর মধ্যেই আয় করেছে ৬৩৩ মিলিয়ন ডলার বা ৪৬৩ মিলিয়ন পাউন্ড। যা ‘শাং-চি’র গ্লোবাল আর্নিং ৪০২ মিলিয়ন ডলার এর চেয়ে অনেক অনেক বেশি।

‘দ্য ব্যাটল অব লেক চাংজিন’ মুভিটি চীনের অদ্যবধি সবচেয়ে অধিক আয়কারী ছবি। এই সাফল্য চীনের করোনা মহামারি-আক্রান্ত চলচ্চিত্র অঙ্গনের জন্য একটি বড় সুসংবাদও।

ছবিটি নির্মাণ করেছেন তিন পরিচালক। তাঁরা হলেন দান্তে লাম, সুই হার্ক এবং চেন কেইগ। বেশ কজন চীনা চলচ্চিত্র সমালোচক মনে করেন এই ছবিটি দেখা একজন চীনা নাগরিকের জন্য একটি ‘দেশপ্রেমের দায়িত্ব’ বলে উল্লেখ করেন। মান্দারিন ভাষায় নির্মিত ছবিটি প্রযোজনা করেছে যৌথভাবে বোনা ফিল্ম গ্রুপ এবং অগাস্ট ফার্স্ট ফিল্ম স্টুডিও।

আর ছবিটিতে অভিনয় করেছেন জ্যকসন ই, উ জিং, এলভিস হান, ইহং দুয়ান প্রমুখ।

চীনা ছবির এই অনাকাঙ্ক্ষিত আধিপত্য চিন্তার ভাঁজ ফেলেছে হলিউড-এর ফিল্ম দুনিয়ার কপালে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here