বব মার্লের ৪০তম প্রয়াণ দিবস আজ

0
160
বব মার্লের ৪০তম প্রয়াণ দিবস আজ

১৯৮১ সালের আজকের এইদিনে স্বাধীনচেতা শিল্পী বব মার্লের মৃত্যুবরণ করেন । ক্যানসারের সাথে লড়াই করে হেরে গিয়ে মাত্র ৩৬ বছর বয়সেই প্রয়াত হয়েও ভক্তদের কাছে অমর হয়ে আছেন । মৃত্যুর চল্লিশ বছর পরেও  জনপ্রিয়তা কমেনি একটুও।

১৯৪৫ সালের ৬ ফেব্রুয়ারি জ্যামাইকান এ রেগে শিল্পী সেইন্ট এ্যানের নাইন মাইলের একটি বস্তিতে জন্মগ্রহণ করেন। স্কুলে পড়ার সময় সহপাঠীদের নিয়েই বব তৈরি করেছিলেন ব্যান্ড ‘বব মার্লে অ্যান্ড দ্য ওয়াইলার্স’। অবহেলিত জ্যামাইকার অবহেলিত মানুষের অধিকার নিয়ে গান গাওয়ায় অনেকের প্রিয় মানুষে পরিণত হন মার্লে।পরবর্তীতে যা সারা বিশ্বে জনপ্রিয় হয়ে ওঠে। গানে নানা ক্ষোভ ও সংকটের কথা বলে মন জয় করেন তরুণদের।

১৯৭৪ সালে ‘বব মার্লে অ্যান্ড দ্য ওয়াইলার্স’ ব্যান্ডের ‘বার্নিন’ প্রকাশের পর মার্লে তার প্রথম একক অ্যালবাম ‘নাটি ড্রেড’ প্রকাশ করেন। ১৯৭৬ সালে তাকে গুলি করে হত্যা করার চেষ্টা করা হয়। গুলি এসে বব মার্লের বুকে ও হাতে লাগে। তিনি বেঁচে গেলেও মাথায় গুলি লেগে মৃত্যু হয় তার স্ত্রী রিটার। এরপর বব মার্লে চলে যান লন্ডনে। কাজে ফিরে ১৯৭৭ সালে ‘এক্সোডাস’ প্রকাশ করেন। কিন্তু সেবছরই একটি খারাপ খবর শুনতে হয় তার। জুলাই মাসে বব মার্লের পায়ের আঙ্গুলের নখের নিচে কালো দাগ খুঁজে পান চিকিৎসক। ক্যানসারের এই লক্ষণ দেখে চিকিৎসক তাকে আঙ্গুলটি কেটে ফেলার পরামর্শ দেন। কিন্তু ধর্মীয় বিশ্বাসের কারণে রাজি হননি মার্লে।

বিনোদন প্রতিদিন পরিবার পক্ষ থেকে স্বাধীনচেতা শিল্পী বব মার্লে কে স্মরণ করছি ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here