বলিউডে হলি আর্টিজান নিয়ে সিনেমা ‘ফারাজ’ বন্ধে আইনি নোটিশ

বলিউডে হলি আর্টিজান নিয়ে সিনেমা ‘ফারাজ’ বন্ধে আইনি নোটিশ

২০১৬ সালের ১ জুলাই রাজধানী গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনা নিয়ে সিনেমা বানানোর ঘোষণা দিয়েছে বলিউডের টি-সিরিজ। ছবিটির নাম রাখা হয়েছে ‘ফারাজ’। হলি আর্টিজানের হামলা হামলায় নিহত হন ২০ বছর বয়সী বাংলাদেশি তরুণ ফারাজ আহমেদ। ফারাজ যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় এমরি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। গ্রীষ্মকালীন ছুটি কাটাতে দেশে এসেছিলেন। তার নামেই ছবিটির নাম রেখেছে টি টিরিজ। সম্প্রতি ছবিটির একটি পোস্টারও প্রকাশিত হয়েছে। 

এই ‘ফারাজ’ সিনেমা না বানাতে টি-সিরিজকে আইনি নোটিশ পাঠিয়েছে বাংলাদেশের অবিন্তা কবীর ফাউন্ডেশন নামের একটি সংস্থা। বিষয়টি নিশ্চিত করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মিতি সানজানা। যিনি বিষয়টির আইনি দিকটা দেখছেন বলে জানিয়েছেন। 

মিতি সানজানা বলেন, “ঢাকার গুলশানের হলি আর্টিজানে সন্ত্রাসী হামলার ঘটনা নিয়ে ‘ফারাজ’ নামে বলিউডে সিনেমা নির্মাণ বন্ধের জন্য বাংলাদেশের অবিন্তা কবিরের পরিবারের পক্ষে আমরা একটি আইনি নোটিশ পাঠিয়েছি। এর আগে মহেশ ভাটসহ অনেক দেশী ও বিদেশী নির্মাতা এ ধরনের পদক্ষেপ নেয়। আমরা আইনি ব্যবস্থা নেয়ায় তারা তাদের পরিকল্পনা থেকে সরে আসে।”

তিনি আরও জানান, ৯ আগস্ট ‘লিগ্যাল কাউন্সেল’-এর পক্ষ থেকে টি-সিরিজ, হানসাল মেহেতা এবং অনুভব সিনহাকে নোটিশটি পাঠানো হয়েছে।এটি বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করবে। তাছাড়া সিনেমা নির্মাণের আগে ভুক্তভোগী পরিবারের কাছ থেকেও কোনো ধরণের অনুমতি নেয়া হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here