বলিউড বায়োপিকেও ব্যবসাসফল

বলিউড বায়োপিকেও ব্যবসাসফল

১৯৮৩ সালের ১৮ জুন ইংল্যান্ডের টানব্রিজ ওয়েলস স্টেডিয়ামের নেভিল গ্রাউন্ডে ১৩৮ বলে ১৭৫ রানের একটি অপরাজিত দুর্দান্ত ইনিংস খেলেন ভারতের অধিনায়ক কপিল দেব। কিন্তু বিবিসির কর্মীরা সেদিন ধর্মঘট করায় টেলিভিশনে দেখানো হয়নি বিশ্বকাপের সেই ম্যাচ। আজ পর্যন্ত সেই আফসোস ঘোচেনি ভারতীয় ক্রিকেটভক্তদের। সেই অভিজ্ঞতাই এবার সিনেমার পর্দায়। ১৯৮৩ সালে কপিল দেবের নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দলের বিশ্বকাপ জয়ের পুরো ঘটনা নিয়েই ছবি বানিয়েছেন কবির খান। ‘৮৩’ নামের ছবিটি মুক্তি পাচ্ছে ২১ ডিসেম্বর। রণবীর সিং অভিনয় করছেন কপিল দেবের চরিত্রে।

এগিয়ে খেলোয়াড়দের বায়োপিক
সংখ্যার হিসাবে খেলোয়াড়দের বায়োপিকই বলিউডে এগিয়ে। কপিল দেবের বায়োপিক ছাড়াও বলিউডে একাধিক খেলোয়াড়ের জীবন নিয়ে ছবি তৈরি হয়েছে। সামনে মুক্তি পাবে ‘ময়দান’, ছবিতে ফুটবল কোচ সাইদ আবদুল রহিমের চরিত্রে অভিনয় করছেন অজয় দেবগন। ক্রিকেটার মিতালি রাজের বায়োপিক নিয়ে আসছেন তাপসী পান্নু। এই অভিনেত্রী এর আগে অভিনয় করেছেন অ্যাথলেট পিংকি প্রামাণিকের চরিত্রে। এর আগে মুক্তি পাওয়া ‘শচীন: অ্যা বিলিয়ন ড্রিমস’ ছবিটি খুব একটা ব্যবসায়িক সফলতা না পেলেও সমালোচকদের প্রশংসা পেয়েছে। আজহার উদ্দিন, এম এস ধোনি, মিলখা সিং, পান সিংহ তোমার-এর মতো ক্রীড়া ব্যক্তিত্বদের নিয়ে তৈরি হয়েছে ছবি।

নতুন করে পরিচয়
বলিউডে এমন কজন গুরুত্বপূর্ণ ব্যক্তিকে নতুন করে পরিচয় করে দেওয়া হয়েছে, যাঁদের নিয়ে বিশেষ প্রচার ছিল না। যেমন ‘প্যাডম্যান’। অরুণাচলম মুরুগানাঁথমকে নিয়ে বহু লেখালিখি হলেও অক্ষয় কুমার অভিনীত ‘প্যাডম্যান’ ছবির সুবাদেই ভারত কিংবা বাংলাদেশের মানুষের কাছেও পরিচিতি পেয়েছেন এই উদ্যোক্তা। নওয়াজউদ্দিন সিদ্দিকি অভিনীত ‘মাঝি: দ্য মাউনটেন ম্যান’-এর সুবাদেই পরিচিতি মিলছে দশরথ মাঝির।

জনপ্রিয় ও আলোচিত মুখরাজকুমার হিরানি বানিয়েছেন অভিনেতা সঞ্জয় দত্তের বায়োপিক। নন্দিতা দাস ছবি বানালেন লেখক মান্টোকে নিয়ে। মুক্তির অপেক্ষায় আছে ভারতের প্রথম নারী নভোচারী কল্পনা চাওলার বায়োপিক। এই চরিত্রে দেখা যাবে অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়াকে। মির্জা গালিবকে নিয়েও নির্মাণ হয়েছে বায়োপিক। মহাকাশচারী রাকেশ শর্মার বায়োপিক ‘স্যালুট’ ছবিতে অভিনয় করছেন ফারহান আখতার। টি সিরিজ কর্ণধর গুলশান কুমারকে নিয়ে তৈরি হবে ‘মুঘল’।

বায়োপিকে নারী
বিদ্যা বালান অভিনীত স্মিতা পাতিলের বায়োপিক ‘দ্য ডার্টি পিকচার’, সোনম কাপুর অভিনীত এয়ার হোস্টেজ নীরজা ভানোটের বায়োপিক ‘নীরজা’-জাতীয় পুরস্কার পেয়েছে। প্রিয়াঙ্কা চোপড়া অভিনীত বক্সার মেরি কমের বায়োপিক ‘মেরি কম’ বক্স অফিসে না হাসলেও সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে। মণিকর্ণিকা, ফুলন দেবী, শকুন্তলা দেবী, মালাবাত পূর্ণা, সাইনা নেহাল, লক্ষ্মী আগারওয়ালদের মতো নারী ব্যক্তিত্বদের নিয়ে তৈরি হয়েছে ছবি।

জয়ললিতার চরিত্রে ‘থালাইভি’ ছবিতে কঙ্গনা রনৌত।

রাজনীতিবিদেরা সিনেমায়
রাজনীতিকদের নিয়েও তৈরি হয়েছে বেশ কিছু বায়োপিক। মহাত্মা গান্ধী, নেতাজি সুভাষ চন্দ্র বোস, মনমোহন সিং, নরেন্দ্র মোদি, বাল ঠাকরে, জয়ললিতাদের নিয়ে ছবি তৈরি হয়েছে। এ ছাড়া অনেক ছবিতে নানাভাবে এসেছেন ইন্দিরা গান্ধীর চরিত্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here