বাংলাদেশের ‘পায়ের তলায় মাটি নাই’ এবার গোয়ায়

বাংলাদেশের ‘পায়ের তলায় মাটি নাই’ এবার গোয়ায়

ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল অব ইন্ডিয়াকে বলা হয় উপমহাদেশের প্রাচীন চলচ্চিত্র উৎসব (আইএফএফআই)। ২০ নভেম্বর থেকে ভারতের গোয়ায় বসছে উৎসবের ৫২তম আসর। আর এই উৎসবের সর্বোচ্চ পুরস্কার ‘গোল্ডেন পিকক’র জন্য লড়বে বাংলাদেশের ছবি ‘পায়ের তলায় মাটি নাই’।

এবারের উৎসবে কোন ছবিগুলো প্রতিযোগিতা করছে, শুক্রবার (১২ নভেম্বর) এই বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে আইএফএফআই। উৎসব কর্তৃপক্ষ জানিয়েছে, এ আসরের মূল প্রতিযোগিতা বিভাগে বিভিন্ন দেশের মোট ১৫টি ছবি রয়েছে। ছবিগুলো উৎসবের সর্বোচ্চসহ অন্যান্য পুরস্কারের জন্য প্রতিযোগিতা করবে। এরমধ্যে বাংলাদেশ থেকে রয়েছে মোহাম্মদ রাব্বি মৃধার প্রথম সিনেমা ‘পায়ের তলায় মাটি নাই’।

এছাড়া এই উৎসবের মূল পর্বে রয়েছে ফিনল্যান্ডের ‘অ্যানি ডে নাউ’, আমেরিকার ‘ল্যান্ড অব ড্রিমস’, পোল্যান্ডের ‘লিডার’, রাশিয়ার ‘মস্কো ডাজ নট হেপেন’, জাপানের ‘রিং ওয়ান্ডারিং’ ও ভারতের ৩টিসহ মোট ১৫টি ছবি।

আইএফএফআই-এর মূল প্রতিযোগিতায় ‘পায়ের তলায় মাটি নাই’ ঠাঁই করে নেয়ায় উচ্ছ্বসিত প্রযোজক আবু শাহেদ ইমন।

প্রতিক্রিয়ায় তিনি জানান, ভারতীয় উপমহাদেশের সবচেয়ে প্রাচীন ফেস্টিভাল। বিশ্ববাজারে বাংলাদেশের নতুন ধরনের সিনেমার যে জোয়ার বইছে, এই প্রতিযোগিতায় অংশ নেওয়া তারই প্রতিফল। এর আগে বুসান ফিল্ম ফেস্টিভালে মনোনয়ন পেয়েছিল ‘পায়ের তলায় মাটি নাই’। এবার আইএফএফআই-এর মূল প্রতিযোগিতায় আমেরিকা, রাশিয়াসহ অন্যান্য দেশের সিনেমার সঙ্গে প্রতিযোগিতার সুযোগ পেলো।

এই প্রতিযোগিতায় বিজয়ী ছবিটি পাচ্ছে ৪০ লাখ রুপি পুরস্কার।

‘পায়ের তলায় মাটি নাই’ সিনেমার একটি দৃশ্য

বক্স অফিস নিবেদিত এবং গল্প রাজ্য ফিল্মস-এর প্রযোজনায় নির্মিত এই চলচ্চিত্রে সহযোগিতা করেছেন ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও বাতায়ন প্রডাকশনস। নির্বাহী প্রযোজক হিসেবে কাজ করেছেন মীর মোকাররম হোসেন এবং সহ-প্রযোজক হিসেবে আছেন ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও বাতায়ন প্রডাকশনস-এর তাহরিমা খান।

ছবিতে মূল ভূমিকায় অভিনয় করেছেন মোস্তফা মনওয়ার, প্রিয়াম অর্চি, দীপান্বিতা মার্টিনসহ একঝাঁক প্রতিভাবান শিল্পী ও কলাকুশলী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here