বাচিকশিল্পী গৌরী ঘোষ আর নেই

বাচিকশিল্পী গৌরী ঘোষ আর নেই

চলে গেলেন গৌরী ঘোষ। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সমর্থনে অনেক অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন পশ্চিম বাংলার এই আবৃত্তিশিল্পী। স্বাধীনতার পক্ষে জনমত গঠনের পাশাপাশি শরণার্থীদের ত্রাণের জন্য অর্থ সংগ্রহ করেছেন। অসামান্য অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০১৩ সালে তাঁকে ‘মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মান’ প্রদান করে। তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। বৃহস্পতিবার সকালে কলকাতার একটি হাসপাতালে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন।

রেডিওতে উপস্থাপক হিসেবে তাঁদের ক্যারিয়ার শুরু। তিন দশক ধরে কলকাতা থেকে প্রচারিত আকাশবাণীর অনেক অনুষ্ঠানে গৌরী ঘোষের কণ্ঠ শুনেছেন দুই বাংলার শ্রোতারা। দুই বাংলায় আবৃত্তিজগতে পরিচিত ছিলেন গৌরী ঘোষ ও পার্থ ঘোষ দম্পতি। তাঁদের যৌথ শ্রুতি নাটক ‘কর্ণকুন্তি সংবাদ’ আমাদের দেশেও দারুণ জনপ্রিয় হয়েছিল। এই শিল্পী দম্পতিকে কলকাতায় বহু জনপ্রিয় অনুষ্ঠান উপস্থাপনা করতে দেখা গেছে। তাঁদের বেশ কিছু অ্যালবাম প্রকাশিত হয়েছে। এর মধ্যে ‘এই তো জীবন’সহ বেশ কয়েকটি জনপ্রিয়।

কলকাতার দমদমে স্বামীর সঙ্গে থাকতেন গৌরী ঘোষ। কয়েক দিন আগে তাঁর মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছিল। তখন থেকে অবস্থার অবনতি হতে থাকে। এক সপ্তাহ ধরে ভেন্টিলেশনে ছিলেন। গতকাল রাত থেকে অবস্থার অবনতি ঘটে। অবশেষে সব থেমে যায়। স্তব্ধ হয় তাঁর কণ্ঠ।

গৌরী ঘোষকে ২০১৮ সালে ‘কাজী সব্যসাচী সম্মান’ প্রদান করেছিল পশ্চিম বাংলার রাজ্য সরকার।
স্বামী পার্থ ঘোষ, একমাত্র পুত্র এবং দেশ–বিদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা অনেক ছাত্রছাত্রী ও গুণমুগ্ধ শ্রোতা রেখে গেছেন গৌরী ঘোষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here