বিতর্কিত নাটক ঘটনা সত্য নিয়ে অন্তঃসংগঠনের প্রেস রিলিজ

বিতর্কিত নাটক ঘটনা সত্য নিয়ে অন্তঃসংগঠনের প্রেস রিলিজ

আফরান নিশো ও মেহজাবিন অভিনীত এবং রুবেল হাসান পরিচালিত ঘটনা সত্য নাটক নিয়ে যে বিতর্ক এবং প্রতিবাদের ঢল নেমেছে তারই পরিপ্রেক্ষিতে টেলিভিশন সংশ্লিষ্ট ১৪ টি সংগঠনের জোট এফটিপিও আজ এক জরুরি অনলাইন সভা করেছে। মামুনুর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় নাটক সংশ্লিষ্ট সকলেই উপস্থিত ছিলেন এবং সবাই যে যার যায়গা থেকে আত্মপক্ষ সমর্থন করে দায় এড়িয়ে ভুল হয়েছে বলে ক্ষমা চেয়েছেন। সেখানে তারা বলতে চেয়েছেন শেষে ভয়েজ ওভারে যে কথাগুলো বলা হয়েছে সেটা পান্ডুলিপিতে ছিল না। সভায় যে সকল বিষয়ে আলোচনা এবং সিদ্ধান্ত হয়েছে সেগুলো নিয়ে একটি প্রেস রিলিজ দেয়া হয়েছে। সেখানে তারা লিখেছেন –

বিতর্কিত নাটক ঘটনা সত্য নিয়ে এফটিপিও এর প্রেস রিলিজ

অতিসম্প্রতি সিএমবি প্রযোজিত ‘ঘটনা সত্য’ নাটকটি ইউটিউবে অবমুক্ত হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যম সহ বিভিন্ন মাধ্যমে প্রতিক্রিয়া লক্ষ্য করা গেলে আন্তঃ সংগঠনের নেতৃবৃন্দ স্পর্শকাতর এই বিষয়টি নেতিবাচক ভাবে উপস্থাপনের জন্য সংশ্লিষ্টদের তীব্র নিন্দা ও ক্ষোভ জানান । একই সাথে উদ্ভূত পরিস্থিতি পর্যবেক্ষণ করে নাটকটি নির্মাণ সংশ্লিষ্ট শিল্পী কলাকুশলীদের বক্তব্য শোনার জন্য অনলাইন জরুরী সভার আয়োজন করেন । সভায় নির্মাতা জানান যে নাটকের শেষ অংশ (ভয়েসওভার) নিয়ে আপত্তি উঠেছে সেটি নাটকের মূল পান্ডুলিপিতে ছিলো না । এটি পরবর্তীতে সংযোজন করা হয়েছে । কিন্তু এর ফলে সমাজে নেতিবাচক প্রভাব পড়তে পারে এটি তখন বোধগম্য হয়নি । অজ্ঞতাবশত, অনিচ্ছাকৃত এ ভুলের জন্য তারা নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন । এবং ভবিষ্যতে এই ধরনের কাজ নিয়োজিত হবার আগে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সমূহের সাথে যোগাযোগ করে নির্ভুল তথ্য সম্বলিত বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বিকাশে সহায়তার জন্য নাটক উপহার দিবেন । সভায় নাটকটির প্রধান চরিত্রে অভিনয় শিল্পীদ্বয় উদ্ভূত পরিস্থিতিতে এবং ভীষণভাবে অনুতপ্ত। সেই জন্য বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের প্রতি এবং সর্বোপরি তাদের পিতামাতাদের প্রতি অনিচ্ছাকৃত অমার্জনীয় ভুল বার্তা প্রেরণের জন্য ক্ষমা প্রার্থনা করেন । এবং বিশেষ শিশুদের স্বাভাবিক বিকাশ সংশ্লিষ্ট সংগঠনের সাথে প্রচার কাজে  নিজেদেরকে নিযুক্ত করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন।

 সভায় আলোচনা শেষে এটি প্রতীয়মান হয় যে, বিশেষ চাহিদা সম্পন্ন শিশু এবং তাদের প্রতি পিতামাতার প্রতি বিদ্বেষ কিংবা তাদেরকে অবজ্ঞা করার জন্য েই প্রয়াস কখনই ছিলোনা । নিত্যান্তই অজ্ঞতাপ্রসূত অদূরদর্শীতার কারণে এমনটা ঘটেছে । তারা বিশ্বাস করেন বিশেষ চাহিদা সম্পন্ন শিশু কখনই  সমাজের বোঝা নয় । তাঁদের পরিপূর্ণ সহযোগিতা করতে পারলে এই শিশুদের উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত হবে । ইতিপূর্বে প্রযোজনা প্রতিষ্ঠান অনেক নাটক প্রযোজনা করেছেন কিন্তু অতীতে কোন নাটকের মাধ্যমে এমন ভূল বার্তা প্রেরণের মতো ঘটনা ঘটেনি । সেই জন্য তারা সকল দর্শক, বিশেষ চাহিদা সম্পন্ন শিশু এবং তাদের মাতা পিতার কাছে আন্তরিকভাবে দুঃখপ্রকাশ ও আন্তরিক ক্ষমা প্রার্থনা করেছেন ।

সভায় সকলের সম্মিলিত সিদ্ধান্ত অনুযায়ী নিম্নোক্ত বিষয়বলীর প্রতিপালনের নিমিত্তে এই নাটকের শিল্পী কলাকুশলীদের  বক্তব্য গ্রহণ করা হয় ।

১। ‘ ঘটনা সত্য’ নাটকটি কোনভাবেই আর পরিবর্তন পরিবর্ধন  করে ইউটিউব সহ অন্য কোন মাধ্যমে প্রচার করা যাবে না।

২। বিশেষ শিশুদের সামাজিক বিকাশ ও প্রচারণার জন্য এই প্রতিষ্ঠান আরও নাটক নির্মাণ করে তা প্রচার করবেন । যাতে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বিকাশের এই নাটক/ তথ্যচিত্র সমাজের ইতিবাচক ভূমিকা রাখতে পারে ।

৩। শিল্পীদ্বয় (আফরান নিশো ও মেহজাবিন) স্বতফুর্তভাবে  বিশেষ শিশুদের কল্যাণে ভূমিকা রাখতে আগ্রহী । সেই জন্য এই বিষয়ে তাদেরকে সহায়তা করা হবে । যাতে করে তারা বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বিকাশে প্রচার, প্রচারণার কাজে নিজেদের সম্পৃক্ত করতে পারেন ।

৪। এখন থেকে প্রযোজনা প্রতিষ্ঠান, নির্মাণ সংশ্লিষ্ট  পনেরটি সংগঠনের সদস্য নন এমন কাউকে দিয়ে নাটক নির্মাণ করা থেকে বিরত থাকবেন ।

৫। নাটক নির্মাণের আগে অবশ্যই নাটকের পাণ্ডুলিপি  নিজউদ্যোগে প্রিভিউ করবেন এবং নির্মাণের পর দক্ষ রিভিউ কমিটি অনুমোদন দিবেন ।

৬। দেশে বিদ্যমান সম্প্রচার আইন ও নীতিমালা মেনে ভবিষ্যতে নাটক নির্মাণ এবং তা প্রচার করবে্ন ।

উল্লেখিত বিষয়বলীর প্রতি সকলের সমর্থন এবং অনিচ্ছাকৃত অজ্ঞতাবশত ভুলের জন্য চূড়ান্ত ভাবে বিশেষ শিশু এবং তাদের পিতামাতাদের প্রতি ভুল বার্তা প্রেরণের জন্য আবা্রও ক্ষমা প্রার্থনা করা প্রার্থনা করা হয় । ভবিষ্যতে যাতে এমন ঘটনার পুনরাবৃত্তি না ঘটে সে জন্য তারা অবশ্যই সচেতন থেকে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য কাজ করে যাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here