বিশ্বখ্যাত সিলভেস্টার স্ট্যালোনের জন্মদিন আজ (ভিডিও)

0
42

দক্ষিণ এশীয় অঞ্চলের দর্শকদের কাছে হলিউডের যে’কজন তারকা সবচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছেন, তাদের একজন সিলভেস্টার স্ট্যালোন। বিশেষত অ্যাকশনধর্মী সিনেমার জন্য ব্যাপক জনপ্রিয় এই তারকা। তার একেকটি সিনেমা এখনো দর্শকদের পছন্দের তালিকায় জায়গা করে আছে।

আজ ৬ জুলাই সিলভেস্টার স্ট্যালোনের জন্মদিন। ১৯৪৬ সালের এই দিনে তিনি যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জন্মগ্রহণ করেছিলেন। তার পুরো নাম সিলভেস্টার এনজিও স্ট্যালোন। তিনি পড়াশোনা করেছেন মিয়ামি ডেড কলেজ ও ইউনিভার্সিটি অব মিয়ামিতে।

সিলভেস্টার স্ট্যালোনের সিনেমায় অভিষেক হয় সত্তর দশকের গোড়ায়। তিনি তখন খুব ছোট ছোট চরিত্রে অভিনয় করতেন। ১৯৬৯ সালে ‘ডাউনহিল রেসার’ নামের একটি সিনেমায় তিনি একজন রেস্টুরেন্ট কাস্টমারের চরিত্রে অভিনয় করেন। সেটিই ছিল স্ট্যালোনের প্রথম সিনেমায় অভিনয়।

স্ট্যালোন প্রথম কেন্দ্রীয় চরিত্র পান একটি সফটকোর পর্ন সিনেমায়। এর নাম ছিলো ‘দ্য পার্টি অ্যাট কিটি অ্যান্ড স্টুডস’। ১৯৭০ সালের এই সিনেমার দুই দিনের শুটিংয়ের জন্য তিনি তখন ২০০ ডলার পেয়েছিলেন। তবে সাফল্য আসেনি সহজে। আন্তর্জাতিকভাবে স্ট্যালোন পরিচিতি পান ১৯৭৬ সালে ‘রকি’ সিনেমা দিয়ে। এই সিনেমা তাকে ব্যাপক জনপ্রিয় করে তোলে। এই সিনেমার জন্য তিনি অস্কারে দুটি ক্যাটাগরিতে মনোনয়ন পান। একটি সেরা অভিনেতা অন্যটি সেরা অরজিনাল স্ক্রিনপ্লের জন্য।

সিলভেস্টার স্ট্যালোন অভিনীত সবচেয়ে সফল দুইটি ফ্র্যাঞ্চাইজি রকি ও র‍্যাম্বো। এর মধ্যে ‘রকি’ সিরিজের ছয়টি এবং ‘র‍্যাম্বো’ সিরিজের চারটি সিনেমা মুক্তি পেয়েছে। সবগুলো সিনেমাই হয়েছে দর্শকনন্দিত ও ব্যবসাসফল। যা স্ট্যালোনের ক্যারিয়ারকে করেছে সমৃদ্ধ। এই পর্যন্ত সিলভেস্টার স্ট্যালোন অন্তত ৭১টি সিনেমায় অভিনয় করেছেন। এর মধ্যে ‘রকি’ ও ‘র‍্যাম্বো’ সিরিজ ছাড়া রয়েছে- ‘এফআইএসটি’, ‘নাইটহকস’, ‘এসকেপ টু ভিক্টোরি’, ‘স্ট্যায়িং অ্যালাইভ’, ‘কোবরা’, ডেমোলিশন’, ‘দ্য স্পেশালিস্ট’, ‘জাজ ড্রেড’, ‘ডেলাইট’, ‘মেন ইন ব্ল্যাক’ ইত্যাদি।

দীর্ঘ ক্যারিয়ারে সিলভেস্টার স্ট্যালোন তিনবার অস্কারে এবং দুইবার বাফটা অ্যাওয়ার্ডে মনোনয়ন পেয়েছেন। তবে একবারও ভাগ্য প্রসন্ন হয়নি। তিনি তিনবার গোল্ডেন গ্লোবে মনোয়ন পান, এর মধ্যে একবার বিজয়ী হয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here