বিশ্ব আলোকচিত্র দিবস আজ

world photography day

আজ ১৯ আগস্ট, ‘বিশ্ব আলোকচিত্র দিবস’। ২০০৯ সালে অস্ট্রেলীয় আলোকচিত্রী কোরসকে আরা পৃথিবীর সব আলোকচিত্রিদের একত্রিত করার লক্ষ্যে ‘ওয়ার্ল্ড ফটো ডে’ আয়োজন করে। এর মাধ্যমে ১৯ আগষ্ট, ২০১০ সালে প্রথম অনলাইন গ্যালারীর আয়োজন করা হয়। এতে বিশ্বের ১০০টি দেশ থেকে ২৭০ জন আলোকচিত্রি গ্যালারী শেয়ার করেন। এই ইভেন্টেই প্রথম আনুষ্ঠানিকভাবে ‘ওয়ার্ল্ড ফটোগ্রাফি ডে’ হিসেবে পালিত হয়।

সভ্যতার উৎকর্ষে যে কয়টি শিল্প মাধ্যম তৈরী হয়েছে, তার মধ্যে ফটোগ্রাফি ধরে রেখেছে তার স্বতন্ত্র অবস্থান। ফরাসি উদ্ভাবক ‘জোসেফ নিসেফোর নিপেক’  প্রথম ছবিটি তিনি তোলেন ১৮২৭ সালে। তাকেই বলা হয় ফটোগ্রাফির জনক। তিনি ছিলেন ফ্রান্সের একজন অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা।

১৮৩৭ সালে নাইসফোর নিপেক ও লুইস ডেগুরে, ডেগুরে টাইপ ফটোগ্রাফিক সিস্টেম আবিস্কার করেন। এই উপায়ের নাম হল ড্যাগুইররিয়ো টাইপ। বিজ্ঞানী লুইস ড্যাগুইর সর্বপ্রথম ছবি তোলার ব্যাবহারিক এ উপায় আবিষ্কার করেন। তার নাম অনুসারেই ছবি তোলার এই উপায়ের নাম দেয়া হয় ড্যাগুইররিয়ো টাইপ ফটোগ্রাফি। 

১৯৩৯ সালের ১৯ আগস্ট ফ্রান্স সরকার এটিকে স্বীকৃতি দান করে। তখন থেকেই ফটোগ্রাফিতে এক নতুন অধ্যায়ের সূচনা হয়। তখন থেকে আজ ডিজিটাল যুগ পর্যন্ত প্রতি সেকেন্ডে লাখো মানুষ কোটি কোটি ছবি তুলে।

ড্যাগুইররিয়ো টাইপ ফটোগ্রাফি মুক্তি লাভের সেই দিনটিকে স্মরণ করার উদ্দেশ্যে প্রতি বছরের এই দিন বিশ্ব আলোকচিত্র দিবস হিসেবে উদযাপিত হয়ে থাকে। এছাড়াও শুরু থেকে আজ পর্যন্ত ফটোগ্রাফির অগ্রযাত্রায় যে সকল মানুষ নিরলস কাজ করে গেছেন তাদের প্রতি শ্রদ্ধা জানাতে দিনটি পালন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here