বিসিএস প্রশ্নপত্রে রেহানা মরিয়ম নূর

বিসিএস প্রশ্নপত্রে রেহানা মরিয়ম নূর

‘রেহানা মরিয়ম নূর’ শুধু দেশ নয়, আন্তর্জাতিক অঙ্গনেও এখন কান পাতলে শোনা যায় আলোচিত এই নামটি। ইতিমধ্যে কান চলচ্চিত্র উৎসব মাতিয়েছে আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ও আজমেরী হক বাঁধন অভিনীত ছবিটি।

এছাড়া শিগগিরই আলোচিত এই ছবিটি একাডেমি অ্যাওয়ার্ডে (অস্কার) যাচ্ছে। ৯৪তম একাডেমি অ্যাওয়ার্ডে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগে বাংলাদেশ থেকে লড়াই করতে যাচ্ছে এটি।

চমকপ্রদ তথ্য হলো- চলচ্চিত্র অঙ্গন পেরিয়ে এবার সাদ-বাঁধনের নাম উঠলো বিসিএস প্রিরিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্রেও!

আজ (২৯ অক্টোবর) অনুষ্ঠিত হলো ৪৩তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা। যেখানে একটি প্রশ্ন রয়েছে এমন: ‘রেহানা মরিয়ম নূর’ চলচ্চিত্রটি পরিচালনা করেন-

ক. জেরেমি চুয়া খ. আবদুল্লাহ মোহাম্মদ সাদ

গ. রাজীব মহাজন গ. আজমেরী হক বাঁধন

জানা যায়, ৪৩তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্রের সবগুলো সেটে এই প্রশ্নটি স্থান পেয়েছে। কোথাও ৫০ নাম্বার প্রশ্ন কোথাও রয়েছে ৮৭ নাম্বারে।

বিষয়টি নিয়ে এরইমধ্যে আলোচনা শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়। উচ্ছ্বসিত এই ছবিটির সঙ্গে যুক্ত সকল কলাকুশলীরাও।

এদিকে, ২৮ অক্টোবর ছিলো বাঁধনের জন্মদিন। আর সেই দিনটিতেই ‘রেহানা মরিয়ম নূর’ ছবির মুক্তি তারিখ ঘোষণা করেছেন এই অভিনেত্রী। জানিয়েছেন আগামী ১২ নভেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে ছবিটি।

প্রাইভেট মেডিকেল কলেজের একজন শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করেই এই সিনেমার গল্প। যেখানে রেহানা একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক হিসেবে জটিল জীবনযাপন করে। এরমধ্যে এক সন্ধ্যায় কলেজ থেকে বেরোনোর সময় রেহানা একটি অপ্রত্যাশিত ঘটনার সাক্ষী হয়। এরপর থেকে সে এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী এক শিক্ষকের বিরুদ্ধে সোচ্চার হয়ে ঘটনার প্রতিবাদ করতে শুরু করেন এবং ক্রমশ একরোখা হয়ে ওঠেন। কিন্তু একই সময়ে তার ৬ বছর বয়সী মেয়ের বিরুদ্ধে স্কুল থেকে রূঢ় আচরনের অভিযোগ করা হয়। এমন অবস্থায় অনড় রেহানা তথাকথিত নিয়মের বাইরে থেকে সেই ছাত্রী ও তাঁর সন্তানের জন্য ন্যায় বিচারের খোঁজ করতে থাকেন।

পোটোকল ও মেট্রো ভিডিওর ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমী চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু এবং সহ-প্রযোজনা করেছেন রাজীব মহাজন, আদনান হাবিব, সাঈদুল হক খন্দকার। ছবিটির সিনেমাটোগ্রাফার তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জল ও সাউন্ড ডিজাইনার শৈব তালুকদার। ছবিটি সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্র্রডাকশন।

ছবিতে আরো অভিনয় করেছেন আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ন, ইয়াছির আল হক, সাবেরী আলমসহ অনেকে।

ছবিটির ইন্টারন্যাশনাল সেলস্ এর জন্য জার্মান ভিত্তিক সেলস্ এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি ফিল্মস বুটিক চুক্তবদ্ধ হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here