‘বেলবটম’, তিন দেশে নিষিদ্ধ

'বেলবটম', তিন দেশে নিষিদ্ধ

বলিউডের অনেক প্রতীক্ষার ‘বেলবটম’ ১৯ আগস্ট মুক্তি পেয়েছে । অক্ষয় কুমারের ক্যারিয়ারের মোড় ঘোরানো ছবিও বলছেন কেউ। করোনা মহামারিতে ঝুল পড়া সিনেমা হলগুলোও করা হয়েছিল ঝাড়পোঁছ। ভারতে যে সাড়া পড়বে তাতে সন্দেহ ছিল না। কিন্তু ‘প্রদর্শনের উপযোগী নয়’ বলে আস্ত সিনেমাটা নিষিদ্ধ করে দিল সৌদি আরব, কাতার ও কুয়েত। কিন্তু ওদের সমস্যাটা কোথায়?

বলিউড হাঙ্গামা ওয়েবসাইটকে এক সূত্র জানিয়েছে, মূল সমস্যা কিন্তু ওই তিন দেশে নেই। আপত্তিটা জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত। ‘বেলবটম’-এর শেষের অর্ধেকটা নিয়েই তারা নাখোশ। তাদের মতে, ১৯৮৪ সালের উড়োজাহাজ হাইজ্যাকের সত্যঘটনা সিনেমাটিতে দেখানো হয়েছে। তাতে একপর্যায়ে সন্ত্রাসীরা বিমানটিকে পাকিস্তান থেকে নিয়ে যায় দুবাইতে। দুবাই কর্তৃপক্ষের মতে, দুবাইয়ের তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী শেখ মোহাম্মাদ বিন রশিদ আল মাখতুম নিজে ওই পরিস্থিতির দেখভাল করেছিলেন। তার নেতৃত্বেই আরব আমিরাতের কর্মকর্তারা সন্ত্রাসীদের আটক করে।

কিন্তু সিনেমাটিতে ভারতীয় কর্মকর্তাদেরকেই (অক্ষয় কুমার যার চরিত্র করেছেন তিনিসহ) হিরো হিসেবে তুলে ধরা হয়েছে। এমনকি দুবাইয়ের প্রতিরক্ষামন্ত্রীকে একেবারে আড়ালেই রাখা হয়েছে সিনেমাজুড়ে।

অতিরঞ্জন ও ‘ভুল তথ্য’ কাহিনিতে তুলে ধরার কারণ দেখিয়েই ছবিটি নিষিদ্ধ করেছে ওই তিন দেশ। তবে ওই সূত্র এও জানিয়েছে, বাকিরা নিষিদ্ধ করলেও খোদ আরব আমিরাত কর্তৃপক্ষ ছবির সম্প্রচারে বাধা না-ও দিতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here