ভারতে প্রথম ১০০ কোটির নায়ক মিঠুন চক্রবর্তী

ভারতে প্রথম ১০০ কোটির নায়ক মিঠুন চক্রবর্তী

খ্যাতিমান অভিনেতা মিঠুন চক্রবর্তী ‘মৃগয়া’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক করেন। এ সিনেমা দিয়েই তিনি ‘সেরা অভিনেতা’ হিসেবে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এরপর মিঠুন হিন্দি ও বাংলা সিনেমা মাতিয়েছেন কয়েক দশক।

সম্প্রতি মিঠুনকে নিয়ে একটি বই প্রকাশিত হয়েছে। সেখানে দাবি করা হয়েছে সারা বিশ্বে ১০০ কোটি রুপি আয় করা প্রথম হিন্দি সিনেমা ‘ডিস্কো ডান্সার’। যা মুক্তি পেয়েছিল ১৯৮২ সালে।

‘ডিস্কো ডান্সার’ মুক্তি পাওয়ার পর ১৯৭৫ সালে মুক্তি পাওয়া অমিতাভ বচ্চন-ধর্মেন্দ্র-আমজাদ খান অভিনীত ব্লকবাস্টার সিনেমা ‘শোলে’র রেকর্ডও ভেঙে দেয় বলে ওই বইয়ে দাবি করা হয়েছে৷ বাঙালি অভিনেতা হলেও মিঠুন চক্রবর্তী হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে সুপারস্টার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। ‘ডিস্কো ডান্সার’ ছবিটি তাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

ভারতীয় এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ‘মিঠুন চক্রবর্তী: বলিউডের দাদা’ শিরোনামে একটি বই লিখেছেন খ্যাতিমান চলচ্চিত্র সাংবাদিক ও পরিচালক রাম কমল মুখোপাধ্যায়। বইটিতে রাম কমল মুখোপাধ্যায় বলিউডের অন্যতম মাইলফলক ‘ডিস্কো ডান্সার’ সিনেমাটিকে উৎসর্গ করে একটি অধ্যায় লিখেছেন। এতে তিনি বলছেন, ‘ডিস্কো ডান্সার’ ছিল প্রথম ভারতীয় চলচ্চিত্র, যা বিশ্বজুড়ে ১০০ কোটি রুপি আয় করেছে।

সে বইটিতে মিঠুনের বিভিন্ন দুর্লভ ছবি ও অজানা ঘটনা রয়েছে, যা অভিনেতার সাধারণ সাক্ষাৎকারের চেয়ে বেশি আকর্ষণীয়। বিশেষজ্ঞরা মনে করছেন, ‘মিঠুন চক্রবর্তী: বলিউডের দাদা’ ৭১ বছর বয়সী মিঠুনের ওপর অন্যতম জনপ্রিয় বই হতে চলেছে।

বইটি সম্পর্কে রাম কমল বলেছেন, মিঠুনের জীবন বলিউড সিনেমার চেয়ে কোনো অংশে কম নাটকীয় নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here