ভেনিস চলচ্চিত্র উৎসবে এবার কলকাতার ছবি

পশ্চিম বাংলার নির্মাতা আদিত্য বিক্রম সেনগুপ্তর ‘ওয়ানস আপন আ টাইম ইন ক্যালকাটা’ ৭৮তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের হরাইজনস বিভাগের জন্য মনোনীত হয়েছে । আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে ভেনিস চলচ্চিত্র উৎসব।

‘ওয়ানস আপন আ টাইম ইন ক্যালকাটা’ আদিত্যর তৃতীয় ছবি। তাঁর প্রথম ছবি ‘আসা যাওয়ার মাঝে’র ভেনিস চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হয়েছিল এবং সেরা প্রথম ছবির (ডেব্যু ফিল্ম) পুরস্কার পেয়েছিল। এই ছবিতে পর্দার সামনে ও পেছনে কাজ করেছেন বাংলাদেশের একাধিক শিল্পী। অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু। সহকারী শিল্পনির্দেশক হিসেবে কাজ করেছেন সাদ্দাম খন্দকার।

‘ওয়ানস আপন আ টাইম ইন ক্যালকাটা’ ছবিতে কেন্দ্রীয় চরিত্রে আছেন শ্রীলেখা মিত্র। তিনি সোমবার রাতে তাঁর ফেসবুক পেজে এই সুখবর শেয়ার করেছেন। ছবিটির পোস্টার দিয়ে ফেসবুকে শ্রীলেখা লিখেছেন, ‘ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালে আমাদের ছবি, আমার ছবিটি দেখানো হবে। মনে হচ্ছে আজ রাতে ঘুমাতে পারব না। চিয়ার্স টিম!’

আদিত্য বিক্রম সেনগুপ্ত

শ্রীলেখা ছাড়া এ ছবিতে আরও অভিনয় করেছেন ব্রাত্য বসু, কলকাতার মঞ্চের কয়েকজন অভিনয়শিল্পীসহ একদল নবীন শিল্পী। একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন পরিচালকের বাবা ত্রিদিব সেনগুপ্ত।

প্রথম ছবির মতো তৃতীয় ছবির সাফল্যে খুশি পরিচালক আদিত্য বিক্রম সেনগুপ্ত। ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারকে তিনি জানান, দুই বছর ধরে তাঁর ছবির কাস্টিং হয়। শুধু তা–ই নয়, অনেক দফা অডিশনের পর কাস্টিং চূড়ান্ত করেছেন। তিনি আরও জানান, ছবিটি বাস্তব ঘটনা অবলম্বনে তৈরি, যেখানে কলকাতা শহরের বিভিন্ন ঘটনা নিজের মতো করে পর্দায় তুলে ধরেছেন তিনি।

  ওয়ানস আপন আ টাইম ইন ক্যালকাটা চলচ্চিত্রের দৃশ্য

কলকাতা টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে আদিত্য বলেন, ‘এই ছবির ধারণা আমার মাথায় প্রথম আসে, যখন দেখি বছর পাঁচেক আগে আইকনিক সায়েন্স সিটির ডাইনোসরটির ওপর ফ্লাইওভার নির্মাণ করা হচ্ছিল।’

সদ্য কন্যা হারানো এক মাকে নিয়ে ছবিটির গল্প। ইলাকে পারিবারিক থিয়েটারের মালিকানার অংশীদার করতে অস্বীকার করেন তাঁর সাত ভাই। দিনে দিনে ইলার কাছে কলকাতা শহরটা অচেনা হয়ে ওঠে। হয়ে ওঠে অন্ধকার। এই অন্ধকার থেকে বেরিয়ে আসার জন্য শৈশবের স্মৃতির আশ্রয় নেন ইলা। এই শহরে কাটানো শৈশবের পুরোনো স্মৃতি তাঁকে নতুন সূচনার আশা জোগায়।

পরিচালক জানান, উৎসবে যাওয়ার পরিকল্পনা তাঁর রয়েছে। তবে সবকিছু নির্ভর করছে কোভিড পরিস্থিতির ওপর। আর পরিস্থিতি স্বাভাবিক হলে তিনি ভারতে ছবিটি মুক্তি দেবেন।

২০১৮ সালে আদিত্য বিক্রম সেনগুপ্তর ‘জোনাকি’র প্রিমিয়ার হয়েছিল রটারডম চলচ্চিত্র উৎসবে

২০১৮ সালে তাঁর দ্বিতীয় ছবি ‘জোনাকি’র প্রিমিয়ার হয়েছিল রটারডম চলচ্চিত্র উৎসবে। এ ছাড়া ‘আসা যাওয়ার মাঝে’ ছবিটি ভারতে জাতীয় পুরস্কারের মঞ্চে সেরা ছবির পুরস্কার পেয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here