মহানায়িকা সুচিত্রা সেনের ৮ম প্রয়াণ দিবস আজ

0
337

মহানায়িকা সুচিত্রা সেন হলো পাবনার মেয়ে । যার অনবদ্য অভিনয় এবং অপরূপ সৌন্দর্য আজও দাগ কেটে আছে কোটি দর্শকের হৃদয়ে। অভিনয়গুণে সুচিত্রা সেন হয়ে উঠেছিলেন দুই বাংলার চলচ্চিত্রপ্রেমী মানুষের কাছে মহানায়িকা।

সেই মহানায়িকার মৃত্যুবার্ষিকী আজ। সুচিত্রা সেনের ৮ম  প্রয়াণ দিবস আজ । অভিনেত্রী। অনেক দিন হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর ২০১৪ সালের ১৭ জানুয়ারি ৮২ বছর বয়সে মহানায়িকা সুচিত্রা সেন পরলোক গমন করেন।

সুচিত্রা সেন পাবনা বালিকা উচ্চ বিদ্যালয়ে (বর্তমানে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়) নবম শ্রেণিতে পড়াকালীন ভারতে চলে যান এবং বিবাহবন্ধনে আবদ্ধ হন। তিনি তৃতীয় শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেন ওই সময়ের মহাকালী পাঠশালায়, যেটি বর্তমানে পাবনা টাউন গার্লস হাইস্কুল।

Uttam Kumar & Suchitra Sen

সুচিত্রা সেন জন্মগ্রহণ করেন ১৯৩১ সালের ৬ এপ্রিল। কলকাতার বালিগঞ্জে স্বেচ্ছা নির্বাসনে প্রায় তিন যুগ লোকচক্ষুর আড়ালে ছিলেন কিংবদন্তি এই ১৯৫৩ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত টানা অভিনয় করেন সুচিত্রা সেন। স্বামীর প্রবল আপত্তি থাকলেও মনের তাগিদে নিজেকে অভিনয়ে জড়িয়ে রাখেন তিনি। ৫৬টি বাংলা ও হিন্দি ৭টি মিলিয়ে ৬৩টি ছবিতে নায়িকা হন এই স্বপ্নসুন্দরী। উত্তম কুমারের সঙ্গে জুটি হয়ে ব্যাপক আলোড়ন তোলেন তিনি।

১৯৬৩ সালে ‘সাত পাকে বাঁধা’ চলচ্চিত্রের জন্য মস্কো চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেত্রীর পুরস্কার জেতেন সুচিত্রা সেন। তিনিই প্রথম ভারতীয় অভিনেত্রী যিনি কোনো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছিলেন। এ ছবিতে তার নায়ক ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়।

ভারত সরকার তাকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করে। ২০০৫ সালে তাকে দাদাসাহেব ফালকে পুরস্কার দেয়ার প্রস্তাব রাখলে তিনি জনসমক্ষে আসতে চাননি বলে তা গ্রহণ করেননি।

বিনোদন প্রতিদিন পরিবার পক্ষ হতে সুচিত্রা সেনকে স্মরণ করছি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here