মহড়াকক্ষে ‘লিওনার্দো দা ভিঞ্চি’

0
54
মহড়াকক্ষে ‘লিওনার্দো দা ভিঞ্চি’

মৃত্যুর প্রায় ৫০০ বছর পর লিওনার্দো দা ভিঞ্চিকে মঞ্চে আনছে জয়পুরহাটের নাটকের দল শান্তি নগর থিয়েটার। লিওনার্দো দা ভিঞ্চি হবে তাদের ৩২তম প্রযোজনা। নাটকটি লিখেছেন অপূর্ব কুমার কুণ্ডু, নির্দেশনা দিচ্ছেন এইচ আর অনিক। সামাজিক দূরত্ব মেনে নাটকটির মহড়া চলছে।

নাট্যকার অপূর্ব কুমার কুণ্ডু জানান, লেওনার্দো দা ভিঞ্চির শেষ এক ঘণ্টা নিয়ে নাটক। শেষ শয্যায় তার মনে পড়ছে শৈশবের কথা, যখন তিনি ভিঞ্চি গ্রামে বেড়ে উঠেছেন। ছোটবেলায় মাতৃস্নেহ থেকে বঞ্চিত হয়েছেন, বাবার কাছ থেকে পেয়েছেন অবহেলা। তবে দাদা-নানার কাছ থেকে অপার স্নেহ পেয়েছিলেন। ভিঞ্চির মনে পড়ে শিল্পগুরু ভেরোক্কির কথা, মোনালিসা, দ্য লাস্ট সাপারসহ বহু চিত্রকর্ম অঙ্কনের প্রেক্ষাপট।

মৃত্যুর আগে ভিঞ্চির মনে পড়ে প্লেগের মতো মহামারির মধ্যে দাঁড়িয়েও শিল্প সৃজনের কথা। নাটকে মূলত বলা হয়েছে এক অক্লান্ত পরিশ্রমী সৃজনশীল মানুষের মনের কথা, তুলে ধরা হয়েছে তার সময়ের সঙ্গে আজকের সময়ের তুলনামূলক চিত্র।

নির্দেশক এইচ আর অনিক জানান, ‘মহড়াকক্ষে ও ভার্চ্যুয়াল সংযোগে প্রতিনিয়ত আমাদের মহড়া চলছে। করোনা কমলেই একটানা ক্যাম্প করে সরাসরি মঞ্চে যাব।’ নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মিজানুর রহমান মিজান, শারমিন আক্তার নিসা, আলী মাহমুদ সজীব, সেকেন্দার আলী, রাকিন আহমেদ, হারুনুর রশিদ, আবু রেজা, আমিনুর রহমান সুইট, মোস্তাক আহমেদ, শিউলিসহ আরও অনেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here