রেইনবো চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ পরিচালকের স্বীকৃতি পেলেন মাসুদ হাসান উজ্জ্বল

0
54
রেইনবো চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ পরিচালকের স্বীকৃতি পেলেন মাসুদ হাসান উজ্জ্বল

বিশ্বের ১৪টি দেশের মোট ১৫ ভাষায় নির্মিত ৩০টি চলচ্চিত্র নিয়ে ২২তম ‘রেইনবো চলচ্চিত্র উৎসব’ হয়ে গেল লন্ডনে। এতে বাংলাদেশের ছবি ‘ঊনপঞ্চাশ বাতাস’ সিনেমার জন্য মাসুদ হাসান উজ্জ্বল পেলেন শ্রেষ্ঠ পরিচালকের স্বীকৃতি।

রবিবার (৪ জুলাই) লন্ডনের টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস এই উৎসবের উদ্বোধন করেন। আয়োজন চলে পূর্ব লন্ডনের জেনেসিস সিনেমা, রিচ মিক্স সিনেমা এবং ব্রাডি আর্টস সেন্টারে।

এই উৎসবে বাংলাদেশে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র নির্মাণ এবং মুক্তিযুদ্ধের সময়কালীন অভিজ্ঞতা নিয়ে একটি প্রাণবন্ত আলোচনায় অংশগ্রহণ করেন ইংল্যান্ডে অবস্থানরত ব্রিটিশ বাংলাদেশিরা। অনুষ্ঠানে হাবিবুর রহমান পরিচালিত ‘অলাতচক্র’ এবং নাসিরুদ্দিন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ প্রদর্শিত হয়। 

শনিবার (১০ জুলাই) ‘ওমেন্স ফিল্ম কনফারেন্স’ অনুষ্ঠিত হয়। রেড ব্রিজ কাউন্সিলের কাউন্সিলর এবং স্থানীয় সংস্কৃতিকর্মী সৈয়দা সায়মা আহমেদের উপস্থাপনায় স্থানীয় মহিলাদের উপস্থিতিতে অনলাইনে এই অনুষ্ঠান চলে। কনফারেন্সে অংশগ্রহণকারীরা রেইনবো ফিল্ম সোসাইটির সহযোগিতায় একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করেন। 

রবিবার (১১ জুলাই) বেথনাল গ্রিনে অবস্থিত রিচ মিক্স সিনেমা হলে এই উৎসবের সমাপনী অনুষ্ঠানে এবারের উৎসবের পুরস্কার ঘোষণা করা হয়। যদিও চলমান মহামারির কারণে উৎসবস্থলে হাজির থাকতে পারেননি নির্মাতা উজ্জ্বল। তবে তিনি এমন প্রাপ্তিতে উচ্ছ্বসিত। 

২২তম রেইনবো চলচ্চিত্র উৎসবে বিজয়ীদের তালিকা

শ্রেষ্ঠ চলচ্চিত্র: সাডেনলি ট্রি (ইরান)

শ্রেষ্ঠ পরিচালক: মাসুদ হাসান উজ্জ্বল ( চলচ্চিত্র: ঊনপঞ্চাশ বাতাস) (বাংলাদেশ)

শ্রেষ্ঠ মহিলা পরিচালক: শারিপা উরাজবায়েভা (চলচ্চিত্র: মারিয়ম) (উজবেকিস্তান)

শ্রেষ্ঠ মানবিক বিবেচনা: ঘরে বাইরে আজ (ভারত)

বিশেষ জুরি বিবেচনা: দ্বিতীয় পুরুষ (ভারত)

শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য: ইথেল (ইউকে)

রেইনবো ফিল্ম সোসাইটি বিশেষ বিবেচনা: গড এন দ্য ব্যালকনি (ভারত)।

গত বছর (২০২০) ২৩ অক্টোবর মুক্তি পায় ২ ঘণ্টা ৪৫ মিনিটের ‘ঊনপঞ্চাশ বাতাস’। যার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হলো ছোট পর্দার অভিনেত্রী শার্লিন ফারজানা ও ইমতিয়াজ বর্ষণের। নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বলেরও অভিষেক হয় একই ছবির মাধ্যমে।

রেড অক্টোবরের ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন আসিফ হানিফ, নির্বাহী প্রযোজকের দায়িত্বে আছেন সৈয়দা শাওন। পরিচালনার পাশাপাশি ছবিটির কাহিনি, সংলাপ, চিত্রনাট্য, শিল্প নির্দেশনা ও সংগীত পরিচালনা করেছেন মাসুদ হাসান উজ্জ্বল একাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here