লোকনাট্যদলের ৪০ বছর (ভিডিও)

0
41
লোকনাট্যদলের ৪০ বছর

৪০ বছরে পদার্পণ করেছে দেশের অন্যতম প্রধান সংগঠন লোকনাট্যদল। ১৯৮১ সালের এই দিনে ঋত্বিক নাট্যপ্রাণ লিয়াকত আলী লাকীর নেতৃত্বে নাট্যপ্রেমী কিছু তরুণের হাত ধরে যাত্রা শুরু করে লোকনাট্যদল। দলটির মূল লক্ষ্য-আধুনিক নাট্যমনস্ক দর্শকদের উপযোগী করে বাংলার ঐতিহ্যবাহী নাট্যকর্মের শিল্পিত উপস্থাপনা করা।

পাশাপাশি বিশ্বনাট্যের বিভিন্ন ধারার নাটক প্রযোজনা এবং বাংলা নাটককে সমৃদ্ধ করা। লোকনাট্যদল এ পর্যন্ত ৩০টি নাটক প্রযোজনা করেছে। মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘পদ্মানদীর মাঝি’, বুদ্ধদেব বসুর ‘তপস্বী ও তরঙ্গিনী’, ময়মনসিংহ গীতিকা অবলম্বনে ‘সোনাই মাধব’ কিংবা দলটির সর্বশেষ প্রযোজনা ‘আমরা তিনজন’সহ দলটি এ পর্যন্ত যে ৩০টি প্রযোজনা মঞ্চে এনেছে, তার প্রতিটিই দর্শক-সমালোচকদের কাছে প্রশংসিত হয়েছে। মলিয়ের দ্য মাইজার অবলম্বনে রূপান্তরিত ‘কঞ্জুস’ তো বাংলাদেশের নাটকের ইতিহাসে ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে।

দেশের সর্বাধিক মঞ্চায়িত এ নাটকটি শুধু দেশে নয়, আন্তর্জাতিক বিভিন্ন উৎসবে প্রশংসার পাশাপাশি পুরস্কৃতও হয়েছে। দলের উদ্যোগে ১৯৯০ সালের ১ জানুয়ারি প্রতিষ্ঠিত হয় শিশু-কিশোর ও যুবদের জাতীয় নাট্যসংঘ ‘পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশন (পিটিএ)’। গত ২৯ বছরে পিটিএর সঙ্গে যুক্ত হয়েছে ২৮০টি সংগঠন। পিটিএর উদ্যোগে নিয়মিতভাবে শিশুদের নাট্য পাঠশালা, কর্মশালা, সেমিনার-সিম্পোজিয়াম, জাতীয় এবং আন্তর্জাতিক শিশু-কিশোর নাট্যোৎসব, যুব নাট্যোৎসব, ক্ষুদ্র নৃগোষ্ঠী শিশু-কিশোর নাট্যোৎসবের আয়োজন করা হয়।

পিটিএভুক্ত দলগুলো এ পর্যন্ত ৯০টি আন্তর্জাতিক নাট্যোৎসবে যোগদান করেছে। লোকনাট্যদলের অন্য সহযোগী সংগঠনগুলো হলো-পিপলস লিটল থিয়েটার (প্রযোজনা সংখ্যা ৩৬টি), পিপলস থিয়েটার ইনস্টিটিউট, পিপলস ফিল্ম সোসাইটি, নাট্য তথ্য ব্যাংক। এ ছাড়া ‘পিপলস রেপার্টরি থিয়েটার (পিআরটি)’ নামক পেশাদার নাট্য সংগঠনটির সাতটি ‘শিশুদের জন্য বড়দের নাটক’ প্রযোজনা ও মঞ্চায়ন করছে।
দেশের বিভিন্ন স্থানে নাট্যপ্রদর্শনীর পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনেও লোকনাট্যদলের রয়েছে দৃপ্ত পদচারণা। এ পর্যন্ত লোকনাট্যদল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, মোনাকো, জাপান, জার্মানি, কিউবা, হংকং, দক্ষিণ কোরিয়া, তুরস্ক ও ভারতে ৩০টি আন্তর্জাতিক নাট্যোৎসবে অংশগ্রহণ করে দর্শক ও সমালোচকদের প্রশংসা অর্জন করেছে। যুক্তরাষ্ট্র ও কানাডায় দলের দর্শকপ্রিয় প্রযোজনা, বাংলাদেশের সর্বাধিক মঞ্চায়িত নাটক ‘কঞ্জুস’ চারটি ভিন্ন ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here