চলচ্চিত্রকার শহীদুল ইসলাম খোকনের জন্মদিন আজ

0
133
শহীদুল ইসলাম খোকনের জন্মদিন আজ

গুণী চলচ্চিত্র নির্মাতা ও বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সাবেক সভাপতি শহীদুল ইসলাম খোকনের জন্মদিন আজ। ৮০ থেকে ৯০ দশকে যে কজন পরিচালক বাংলা চলচিত্রে  অবদান রেখেছেন  তাদের মাঝে শহীদুল ইসলাম খোকন অন্যতম।  

শহীদুল ইসলাম খোকন প্রযোজক-অভিনেতা মাসুদ পারভেজের সহকারী হিসেবে তার চলচ্চিত্র ক্যারিয়ার শুরু। টানা দশ বছর মাসুদ পারভেজের প্রধান সহকারী পরিচালক ছিলেন খোকন। পরে ‘পদ্মগোখরা’ ছবির মাধ্যমে পরিচালক হিসেবে  অভিষেক হয় খোকনের।
 

১৯৮৬ সালে পরিচালক মাসুদ পারভেজ ‘লড়াকু’ নামক একটি ছবি পরিচালনার দায়িত্ব দেন খোকনের হাতে। এতে নায়ক হিসেবে ছিলেন রুবেল। এ ছবিটি ব্যবসায়িকভাবে সফলতার মুখ দেখে। চলচ্চিত্রে মার্শাল আর্টের সফল প্রচলন এই ছবি দিয়েই। ছবিটির মাধ্যমে এদেশের যুবকরা সচেতনভাবে মার্শাল আর্টে ঝুঁকে পড়ে।

শহীদুল ইসলাম খোকনের জন্মদিন আজ

শহীদুল ইসলাম খোকন ‘বীরপুরুষ’, ‘বজ্রমুষ্ঠি’, ‘বিপ্লব’, ‘অকর্মা’, ‘সতর্ক শয়তান’, ‘বিষদাঁত’, ‘টপ রংবাজ’, উত্থান পতন’ এর মতো মার্শাল আর্ট নির্ভর চলচ্চিত্র  উপহার দিয়েছেন। এছাড়াও কিছুটা কমেডি ধাঁচের ‘ঘাতক’, ‘পালাবি কোথায়’, ‘ভণ্ড’ কিংবা নীরিক্ষাধর্মী ‘লাল সবুজ’, ‘ম্যাডাম ফুলি’সহ দুর্দান্ত সব ব্যবসা সফল চলচ্চিত্র নির্মাণ করেছেন তিনি।

শহিদুল ইসলাম খোকন মুখগহ্বরে মটর নিউরো ডিজিজে আক্রান্ত হলে ২০১৪ সালে তাকে উন্নত চিকিৎসার জন্য আমেরিকার ভেলবিউ হাসপাতালে নেয়া হয়। এ রোগের চিকিৎসা না থাকায় সেখান থেকে তাকে ফেরত পাঠানো হয়। এরপর রাজধানীর একটি হাসপাতালে দীর্ঘদিন চিকিৎসা শেষে  ৪ এপ্রিল শেষ নিশ্বাস ত্যাগ করেন।

বিনোদন প্রতিদিন পরিবার  পক্ষ থেকে  প্রয়াত এই সফল চলচ্চিত্র নির্মাতার জন্মদিনে জানাই শ্রদ্ধা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here