শিল্পী কল্যাণ ট্রাস্টি বোর্ডে পূর্ণিমা

শিল্পী কল্যাণ ট্রাস্টি বোর্ডে পূর্ণিমা

চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্টি বোর্ড অবশেষে গঠন করা হলো । এই ট্রাস্টি বোর্ডে মনোনীত হলেন সংশ্লিষ্ট মন্ত্রণালয় কর্মকর্তা, চলচ্চিত্র ও নাট্য সংগঠনগুলোর থেকে ১৪জন সদস্য। এরমধ্যে স্বতন্ত্র (সংগঠন ও মন্ত্রণালয়ের বাইরে) নাম হিসেবে স্থান পেয়েছেন জনপ্রিয় চিত্রনায়িকা দিলারা হানিফ পূর্ণিমা।

সংগঠন থেকে স্থান পাওয়াদের মধ্যে রয়েছেন চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান এবং অভিনয় শিল্পী সংঘের সভাপতি শহীদুজ্জামান সেলিম।

জানানো হয়, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন, ২০২১-এর ৭ ধারা অনুযায়ী এটি গঠিত হয়েছে। সম্প্রতি প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হয়েছে ট্রাস্টি বোর্ডের এই সদস্যদের নাম-পরিচয়।  

শিল্পী কল্যাণ ট্রাস্টি বোর্ডে পূর্ণিমা

বোর্ডের চেয়ারম্যান হিসেবে আছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী ড. হাছান মাহমুদ। প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান দায়িত্ব পালন করবেন ভাইস চেয়ারম্যান হিসেবে।

চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, তিন সমিতির সভাপতি ও অভিনেত্রী পূর্ণিমা ছাড়াও ট্রাস্টি বোর্ডের অন্য সদস্যের তালিকাটি এমন-

১. মাননীয় স্পিকার কর্তৃক মনোনীত তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির একজন মাননীয় সদস্য অথবা অন্য যেকোনো একজন মাননীয় সংসদ সদস্য।

২. সচিব, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়

৩. প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক মনোনীত এর কমপক্ষে মহাপরিচালক পদমর্যাদার একজন কর্মকর্তা

৪. অতিরিক্ত সচিব (প্রশাসন ও চলচ্চিত্র), তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়

৫. অর্থ বিভাগ কর্তৃক মনোনীত এর কমপক্ষে যুগ্মসচিব পদমর্যাদার একজন কর্মকর্তা

৬. সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক মনোনীত কমপক্ষে যুগ্মসচিব পদমর্যাদার একজন

৭. ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন

৮. ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট

আরও উল্লেখ করা হয়,  ট্রাস্টটি শিল্পীদের কল্যাণ সাধন ও বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ, অসমর্থ-অসচ্ছল বা পেশাগত কাজ করতে অক্ষম শিল্পীদের প্রয়োজনীয় আর্থিক সহায়তা প্রদান, দুস্থ-অসচ্ছল চলচ্চিত্র শিল্পীর মৃত্যু হলে তার পরিবারকে আর্থিক সহায়তা দেওয়ার মতো কাজগুলো করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here