শুভ জন্মদিন আবদুল্লাহ আল মামুন (ভিডিও)

0
80
শুভ জন্মদিন আবদুল্লাহ আল মামুন (ভিডিও)

দেশের নাট্য ও চলচ্চিত্র অঙ্গনের বরেণ্য নির্মাতা আব্দুল্লাহ আল মামুনের জন্মদিন আজ। ১৯৪২ সালের ১৩ জুলাই তিনি জামালপুরে জন্মগ্রহণ করেন। গুণী এই নির্মাতার জন্মদিনে বিশেষ শুভেচ্ছা।

আব্দুল্লাহ আল মামুন ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বিষয়ে এমএ পাশ করেন। এরপর ১৯৬৬ সালে তিনি বাংলাদেশ টেলিভিশনে প্রযোজক হিসেবে পেশাজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি নির্মাণ ও রচনায় ব্যস্ত হন। এছাড়া তিনি ফিল্ম ও ভিডিও ইউনিটের পরিচালক এবং শিল্পকলা একাডেমির মহাপরিচালকের দায়িত্বও পালন করেছেন।

নাট্য রচনা ও নির্মাণ দুই কাজেই সিদ্ধহস্ত ছিলেন আব্দুল্লাহ আল মামুন। তার রচিত উল্লেখযোগ্য নাটকগুলোর মধ্যে রয়েছে- ‘সুবচন নির্বাসনে’, ‘এখন দুঃসময়’, ‘সেনাপতি’, ‘এখনও ক্রীতদাস’, ‘কোকিলারা’, ‘দ্যাশের মানুষ’, ‘মেরাজ ফকিরের মা’, ‘মেহেরজান আরেকবার’ ইত্যাদি।

আব্দুল্লাহ আল মামুনের সবচেয়ে সফল কাজ ‘সংসপ্তক’। শহীদুল্লাহ কায়সারের উপন্যাস অবলম্বনে এই ধারাবাহিক নাটক নির্মাণ করে তিনি নিজেকে কিংবদন্তির পর্যায়ে নিয়ে যান। এখনো ‘সংসপ্তক’ টিকে আছে দেশের নাটকের ইতিহাসের অন্যতম সৃষ্টি হিসেবে।

চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রেও আব্দুল্লাহ আল মামুন রেখেছেন অসামান্য মেধার ছোঁয়া। তার নির্মিত ‘সারেং বউ’, ‘সখী তুমি কার’, ‘দুই জীবন’, ‘বিহঙ্গ’, ‘পদ্মাপাড়ের দৌলতী’ প্রভৃতি সিনেমা আজও স্মরণীয় হয়ে আছে।

আবদুল্লাহ আল মামুন শতাধিক নাটক নির্মাণ ও প্রযোজনা করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘শীর্ষবিন্দু’, ‘জীবন ছবি’, ‘ঘরোয়া’, ‘উত্তরাধিকার’, ‘একজনমে’ এবং ‘জোয়ার ভাটা’। এছাড়া অভিনেতা হিসেবেও আব্দুল্লাহ আল মামুন নিজের অসামান্য গুণের পরিচয় দিয়েছেন।

আবদুল্লাহ আল মামুন কর্মজীবনে অর্জন করেন প্রথম জাতীয় টেলিভিশন পুরস্কার, বিভিন্ন ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার, বাংলা একাডেমী পুরস্কার, অগ্রণী ব্যাংক সাহিত্য পুরস্কার, থিয়েটার প্রবর্তিত মুনীর চৌধুরী সম্মাননা, একুশে পদকসহ অসংখ্য সম্মাননা।

২০০৮ সালের ২১ আগস্ট ৬৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন আব্দুল্লাহ আল মামুন। তবে তিনি চলে গেলেও স্মরণীয় হয়ে আছেন নাটকের জগতে, দর্শকদের মনে; তার অনবদ্য সব সৃষ্টিকর্মের মাধ্যমে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here