শুভ জন্মদিন গুলজার (ভিডিও)

শুভ জন্মদিন গুলজার (ভিডিও)

উপমহাদেশের প্রখ্যাত কবি, গীতিকার ও চলচ্চিত্র পরিচালক গুলজারের আজ ৮৬ তম জন্মদিন। ১৯৬৩ সালে ক্যারিয়ার শুরু করে অর্ধ শতাব্দীরও বেশি সময় ধরে অক্লান্তভাবে কাজ করে চলেছেন এই জীবন্ত কিংবদন্তি।

হিন্দি ছবিতে গুলজারের নাম অবিসংবাদিত। এ ছাড়া তিনি উর্দু, পাঞ্জাবি, বাংলা, মালয়লাম ছাড়াও ভারতের বিভিন্ন আঞ্চলিক ভাষা যেমন খারিবোলি, ব্রজভাষা, মাড়োয়াড়ি এবং হরিয়ানি ভাষায় কাজ করেছেন।

২০০৮ সালে গুলজার অস্কার জিতেছেন ‘স্লামডগ মিলিয়নিয়র’ ছবির ‘জয় হো’ গানটির গীতিকার হিসেবে। এ ছাড়া পদ্মভূষণ, গ্র্যামি অ্যাওয়ার্ড, সাত বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার-কি পাননি তিনি! এ ছাড়া ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছেন ২০ বার।

১২২টি ছবির গান লিখেছেন এই গুণী গীতিকার। ২৫টি ছবির সংলাপ, ১৯টি ছবির চিত্রনাট্য, ১৩টি ছবির কাহিনী লিখেছেন। পরিচালনাও করেছেন ২০টি ছবি।

গুলজারের বিখ্যাত গানগুলোর মধ্যে রয়েছে ‘আপ কি আঁখো ম্যয় কুছ’, ‘তেরে বিনা জিন্দেগি সে’, ‘ইয়ারা সিলি সিলি’, ‘নাম গুম যায়েগা’, ‘মুসাফির হুঁ ইয়ারো’র মতো গান। রাহুল দেব বর্মণ, সলিল চৌধুরি, এ আর রহমানের মতো সঙ্গীত পরিচালকদের সাথে কাজ করে গেছেন সময়ের সাথে সাথে।

১৯৩৪ সালের এই দিনে তিনি অবিভক্ত ভারতের ঝিলম এলাকায় জন্মগ্রহণ করেন। দেশবিভাগের পর তাঁর পরিবার ভারতে চলে আসে। তাঁর আসল নাম সম্পূরন সিং কালরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here